গুরুত্বপূর্ণ সাধারণ জ্ঞান

ফারায়েজ হিসাব সম্পত্তির ভাগ কে কতটা পাবে জেনে নিন

ফারায়েজ হিসাব সম্পত্তির ভাগ কে কতটা পাবে জেনে নিন

ফারায়েজ হিসাব

ফারায়েজ হিসাব (ক) যদি স্ত্রীর পক্ষ থেকে তার কোন ঔরষজাত সন্তান না থাকে তাহলে সম্পত্তির ১/২ অংশ (অর্ধেক) পাবেন। (খ) আর যদি ঔরষজাত কোন সন্তান থাকে তাহলে ১/৪ অংশ (এক চতুর্থাংশ) পাবেন। (ক) যদি মৃত সন্তানের কোন পুত্র (আপন পুত্র বা পুত্রের পুত্র- এভাবে অধস্তন কোন পুরুষ) থাকে তাহলে পিতা সম্পত্তির ১/৬ অংশ (এক ষষ্ঠাংশ) পাবেন।

দেশে মুসলিম পরিবারে সম্পত্তির হিসাব করা হয় মুসলিম পারিবারিক আইন অনুসারে। অনেকে বিষয়টি সম্পর্কে কিছু কিছু জানেন। কিন্তু বণ্টন একটু জটিল হলে অনেক সময় আইনজীবী বা এ বিষয়ের বিশেষজ্ঞদের কাছে যেতে হয়। মূলত ভাগ-বাঁটোয়ারা নিয়ে ওয়ারিশদের মধ্যে জটিলতা দূর করতে ২০১৭ সালে ‘উত্তরাধিকার ক্যালকুলেটর’ তৈরির কাজ শুরু করে এটুআই। মুসলিম আইনে সম্পত্তি বণ্টনের বিধান (ফারায়েজ) অনুযায়ী এটি তৈরি করা হয়।

উত্তরাধিকার ডট বাংলা সাইটে গেলে দেখা যাবে, ক্যালকুলেটরের ওপরের অংশে মৃত ব্যক্তির ২৯ ধরনের আত্মীয়স্বজনের তালিকা রয়েছে। প্রতিটি ধরনের (ভাই/বোন/ভাইয়ের ছেলেসহ অন্যান্য) পাশে উত্তরাধিকারীদের সংখ্যা কতজন সেটি লেখার ব্যবস্থা রয়েছে। আর ক্যালকুলেটরের নিচের অংশে সম্পদের বিবরণ (জমি/সোনা/রুপা/মুদ্রা) লিখতে হয়। এর মধ্যে জমির ক্ষেত্রে শতাংশ, মুদ্রার ক্ষেত্রে টাকা এবং সোনা ও রুপার ক্ষেত্রে ভরিতে পরিমাণ উল্লেখ করতে হয়। এই দুই অংশের তথ্য দিয়ে ফলাফল অংশে চাপ দেওয়ার দুই থেকে তিন সেকেন্ডের মধ্যে সম্পদ বণ্টনের তালিকা চলে আসে।

মৃত ব্যক্তির ওয়ারিশদের মধ্যে কার ভাগে কতটুকু সম্পদ যাবে, সেই হিসাব জটিল। ওয়ারিশদের মধ্যে সম্পত্তি বণ্টন নিয়ে নানা সমস্যাও হয়। সম্পদের ভাগ-বাঁটোয়ারার জটিলতা কমাতে সরকারিভাবে তৈরি করা হয়েছে ‘উত্তরাধিকার ডট বাংলা’ নামের ওয়েবসাইট। এতে সম্পদের পরিমাণ ও ওয়ারিশদের পরিচয় লেখামাত্র আইন মোতাবেক কে কতটা ভাগ পাবেন তা দেখিয়ে দিচ্ছে।

জমির পর্চা কিভাবে বের করব জেনে নিনঃ নামজারি ,পরচা , দাগ ,খতিয়ান “নামজারী” কাকে বলে?

জেনে নিন খতিয়ান , দাগ” নাম্বার, পর্চা, DCR কি? কাকে বলে?

নামাজে যা পড়ি তার বাংলা অর্থ – অর্থ বুঝে পড়লে নামাজে অন্য চিন্তা আসবে না

মন্ত্রিপরিষদ বিভাগ ও আইসিটি বিভাগের বাস্তবায়নাধীন ‘অ্যাসপায়ার টু ইনোভেট’ (এটুআই) প্রকল্পের অধীনে বাংলা ও ইংরেজি ভাষায় এই ওয়েবসাইটটি তৈরি করা হয়েছে। ওয়েবসাইটটির স্লোগান ‘এক ক্লিকেই সম্পত্তির হিসাব’। জমি, টাকা, সোনা ও রুপা—এই চার ধরনের সম্পত্তির বণ্টনের হিসাব করা যায় উত্তরাধিকার ওয়েবসাইটে।

ফারায়েজ হিসাব
ফারায়েজ হিসাব

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button