Science | বিজ্ঞানTechnology | প্রযুক্তিপ্রযুক্তিবিজ্ঞান

মঙ্গলের হ্রদে পানি থাকার সম্ভাবনা

Rate this post

মঙ্গল গ্রহে বিশালাকৃতির বেশ কয়েকটি হ্রদ এখনও রয়েছে বলে স্পষ্ট ইঙ্গিত পেয়েছে নাসা। লাল গ্রহটির দক্ষিণ মেরুর বিশাল অংশজুড়ে ভূগর্ভস্থ সেসব হ্রদে বয়ে চলেছে তরল পদার্থ, যা পানি হওয়ার সম্ভাবনাই সবচেয়ে বেশি। সম্প্রতি এ-সংক্রান্ত গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা জিওফিজিক্যাল রিসার্চ লেটার্স।

নাসার বরাত দিয়ে শুক্রবার আনন্দবাজার জানিয়েছে, মঙ্গলের দক্ষিণ মেরুতে তাপমাত্রা এত কম যে সেই বিশাল বিশাল হ্রদে তরল পদার্থ জমে বরফ হয়ে গেছে। তবে সেই বরফ শুকনো কার্বন ডাই-অক্সাইডের কি না, সে বিষয়ে এখনও নিশ্চিত হতে পারেননি বিজ্ঞানীরা। মঙ্গলে আগ্নেয়গিরি জেগে থাকলে পানি তরল অবস্থায় থাকতে পারে বলে ধারণা তাদের।

গবেষকেরা জানান, ইউরোপিয়ান স্পেস এজেন্সির (এসা) মঙ্গলযান মার্স এক্সপ্রেস অরবিটার থেকে পাঠানো রেডিও সিগন্যাল লাল গ্রহের সেসব হ্রদ থেকে এই বার্তাই নিয়ে এসেছে যে, এখনও তরলের স্রোতে ভরা অসংখ্য ভূগর্ভস্থ বিশাল হ্রদ রয়েছে মঙ্গলের দক্ষিণ মেরুতে। রেডিও সিগন্যালের সূত্রে জানা গেছে, এতদিন লাল গ্রহে যে পরিমাণ পানি এখনও টিকে থাকতে পারে বলে অনুমান করা হয়েছিল, তার চেয়ে অনেক বেশি পরিমাণে পানি রয়েছে দক্ষিণ মেরুতে।

নাসার ‘মার্সিস মিশনের’ সহযোগী প্রিন্সিপাল ইনভেস্টিগেটর জেফ্রি প্লট বলেন, ‘ওই রেডিও সিগন্যালগুলো খতিয়ে দেখে মনে হয়েছে, হয় মঙ্গলের দক্ষিণ মেরুর প্রায় পুরোটাই পানিতে ভরা, না হলে ওইসব হ্রদে হয়তো অন্য কোনো পদার্থ রয়েছে।

‘তবে পানি থাকার সম্ভাবনাই সবচেয়ে বেশি বলে এখন পর্যন্ত মনে হচ্ছে।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button