ইবাদত সালাতইসলাম শিক্ষা

মহিলাদের ঈদের নামাজের নিয়ম

Rate this post

মহিলাদের ঈদের নামাজের নিয়ম

মহিলাদের ঈদের নামাজের নিয়ম বাংলাদেশে কোন কোন মসজিদে মহিলাদের ঈদের নামাজ পড়ার ব্যবস্থা আছে। নিতান্ত যেতে না পারলে তাদের ঘরে পড়ার ব্যাপারে কোন হাদিসের দলিল নেই।

আরও পড়ুন এখানে > ঈদের নামাজের নিয়ম, নিয়ত এবং প্রস্তুতি

ঈদের নামাজ পড়ার নিয়ম:

ঈদের নামাজ সুন্নাত। এটা ২ রাকাত যা অতিরিক্ত ১২ তাকবীরে পরা সুন্নত। ১ম রাকাতে তাকবির তাহরিমা এবং রুকুর তাকাবীর বাদে অতিরিক্ত ৭ এবং ২য় রাকাতে ৫ তাকবীর দিয়ে পড়া সহি হাদিস থেকে প্রমানিত।

  • ১ম রাকাতে আল্লাহু আকবর বলে বুকে হাত বেধে সানা পরার পর ৭ টা তাকবির (আল্লাহু আকবার) দিবেন। প্রত্যেক তাকবীরে হাত কাধ বরাবর তুলে বুকে বাধবেন। এরপর সুরা ফাতিহার সাথে অন্য একটা সুরা মিলিয়ে রুকু সিজদা করে ১ম রাকাত শেষ করবেন।
  • ২য় রাকাতে ৫ তাকবীর (আল্লাহু আকবার) দিবেন। একি ভাবে প্রতি তাকবিরে হাত কাধ বরাবর তুলে বুকে বাধবেন। এরপর সুরা ফাতিহারর সাথে অন্য একটা সুরা মিলাবেন। এরপর রুকু সিজদা এবং তাশাহুদ করে সালাম ফিরিয়ে নামাজ শেষ করবেন।

বি: দ্র: ঈদের নামাজে ১ম রাকাতে সুরা আলা এবং ২য় রাকাতে সুরা গাশিয়াহ পরা সুন্নত।

  • মহিলারা ঘরে একাকি বা নিজের ঘরের মা বোন্দের নিয়ে বা কয়েক বাড়ির মহিলাদের নিয়ে কারো বাড়িতে জামাত করে পরা বিদাত।
  • ঈদে মহিলারা ঈদগাহে যেতে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বিশেষ ভাবে নির্দেশ করেছেন।
    কারন এতে মহিলারা ইদের মাঠে তাকবির এবং দুয়াতে শরিক হতে পারে।
    আল্লাহ আমাদের তাওফিক দিন।
  • আমাদের দেশের ঈদগাহগুলোতে নারীদের ঈদের নামাজ আদায়ের আলাদা কোনো ব্যবস্থা নেই। সেক্ষেত্রে ফেতনা ও বেপর্দার আশংকাই বেশি। আর এ কারণে নারীদের ঈদের নামাজে অংশগ্রহণ না করাই উত্তম।
  • নারীদের যদি ঈদের জামাআতে অংশগ্রহণের জন্য আলাদা কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়; সেক্ষেত্রে নারীরাও ঈদের জামাআতে অংশগ্রহণ করতে পারবে।
  • যেমনিভাবে জুমআর নামাজে নারীদের অংশগ্রহণের ব্যাপারে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অনুমোদন রয়েছে। মসজিদে হারাম ও মসজিদে নববিতে নারীরা জামাআতে নামাজে অংশগ্রহণ করে থাকে। সব যুগের সব আলেম-ওলামার সম্মতিক্রমেই তা সাব্যস্ত হয়েছে।
মহিলাদের ঈদের নামাজের নিয়ম
মহিলাদের ঈদের নামাজের নিয়ম
ঈদের নামাজের নিয়ম
ঈদের নামাজের নিয়ম

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button