Bangla Health Tips | বাংলা স্বাস্থ্য টিপসLifestyleপরামর্শ

যে খাবার আপনার শরীরের রোগ প্রতিরোধ বাড়াতে পারে

Rate this post

মহামারি করোনা এবং ডেঙ্গুতে নাস্তানাবুদ দেশ। চারদিকে শুধু মৃত্যু সংবাদ। এই ভয়াবহ সময় কাটিয়ে উঠতে সবাইকে হতে হবে সচেতন সেই সঙ্গে যে খাবারগুলো রোগ প্রতিরোধে সাহায্য করে তা নিয়মিত খেতে হবে।। জেনে রাখি কি খেলে আপনার শরীরের রোগ প্রতিরোধের প্লাটিলেট বাড়তে সক্ষম-

ভিটামিন কে

রক্তে প্লাটিলেট বাড়ানোর জন্য ডেঙ্গু রোগীকে ভিটামিন কে জাতীয় খাবার খাওয়ান। ডিম, সবুজ শাক-সবজি, বাধা কপি, মাংস, ব্রকলি ইত্যাদিতে আছে বিভিন্ন ধরনের দরকারি খনিজ উপাদান ও ভিটামিন কে। এছাড়া এই খাবারগুলোতে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণও বেশি থাকে। তাই প্রতিদিন রোগীকে এই খাবারগুলো দিতে চেষ্টা করুন।

ভিটামিন বি-১২

ভিটামিন বি-১২ এর অন্যতম উৎস ডিম, দুধ ও মাখন। এই খাবারগুলো শরীরে প্লাটিলেট সংখ্যা বাড়াতে সাহায্য করে।

আয়রন

রক্তে প্লাটিলেট সংখ্যা বাড়াতে আয়রনসমৃদ্ধ খাবারের জুড়ি নেই। এছাড়া যাদের অ্যানিমিয়া (রক্তস্বল্পতা) আছে, আয়রন জাতীয় খাবার তাদের জন্যও দরকারি। পালং শাক, সামুদ্রিক মাছ, কলিজা, মিষ্টি কুমড়া, ডালিম, মসুর ডাল, কচু শাক ইত্যাদিতে প্রচুর পরিমাণ আয়রন আছে। শারীরিক দুর্বলতা কাটিয়ে উঠতেও সাহায্য করে আয়রনসমৃদ্ধ খাবার।

ভিটামিন সি

শরীরে আয়রন শোষণ করতে সাহায্য করে ভিটামিন সি। ভিটামিন সি জাতীয় খাবার রক্তে প্লাটিলেট সংখ্যা স্বাভাবিক রাখা ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বেশ কার্যকর। পেঁপে, আম, আনারস, আমড়া, কমলা, লেবু, মাল্টা, আঙুর, জাম, টমেটো ইত্যাদি ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে। ডেঙ্গু রোগীকে প্রতিদিন এই ফলগুলো পরিমিত পরিমাণে খাওয়াতে হবে।

গমপাতার রস

ভারতের একটি গবেষণা প্রতিষ্ঠান ‘ইন্টারন্যাশনাল জার্নাল অব ইউনির্ভাসেল ফার্মেসি অ্যান্ড লাইফ সায়েন্স’-এর তথ্য অনুযায়ী, গমপাতা প্লাটিলেট সংখ্যা বাড়াতে সাহায্য করে। প্লাটিলেট সংখ্যা বাড়াতে গমপাতার রসের সঙ্গে লেবু মিশিয়ে খাওয়ার পরামর্শ দিয়েছেন এই প্রতিষ্ঠানের চিকিৎসকরা।

ভিটামিন এ সমৃদ্ধ খাবার

ভিটামিন এ জাতীয় খাবার রক্তে প্লাটিলেট সংখ্যা বাড়ায়। গাজর, মিষ্টি কুমড়া, বাধাকপি, মিষ্টি আলু- এগুলো ভিটামিন এ সমৃদ্ধ খাবার। ডেঙ্গু আক্রান্তকে খাওয়ান এগুলো।

ফলেটসমৃদ্ধ খাবার

ফলেট ও ভিটামিন বি-৯ পাওয়া যায় কমলালেবু ও বিভিন্ন রকম শাক-সবজিতে। এখন বাজারে পাওয়া যায়, এমন সব ধরনের শাক-সবজি খাওয়াতে হবে। শাক-সবজি রান্না স্বাস্থ্যসম্মত করতে অল্প তেল আর মশলা ব্যবহার করুন। ডেঙ্গু আক্রান্তদের প্রচুর পরিমাণ তরলজাতীয় খাবার গ্রহণের পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। তবে এই রোগে আক্রান্ত সবাই একই ধরণের শারীরিক সমস্যায় ভুগবেন, তা নয়। তাই চিকিৎসকের পরামর্শ অনুয়ায়ী রোগীর খাদ্য তালিকা বানাতে হবে। রোগীর শারীরিক সমস্যাগুলো বিবেচনা করে চিকিৎসকই বলে দেবেন, আপনার রোগীর জন্য কোন খাবারগুলো উপযোগী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button