অনলাইনে ট্রেনের টিকেটসমকালীন তথ্যসরকারি সেবা

মেট্রোরেলের টিকিট কাটার নিয়ম – কার্ড মূল্য মেট্রোরেল টিকেট

মেট্রোরেল টিকেট

Rate this post

মেট্রোরেলের টিকিট কাটার নিয়ম – কার্ড মূল্য

মেট্রোরেলের টিকিট কাটার নিয়ম – কার্ড মূল্য : বহুল প্রতীক্ষিত ঢাকার প্রথম মেট্রোরেল উদ্বোধনের তারিখ ২৮ ডিসেম্বর ২০২২। আর সাধারণ যাত্রী পরিবহন শুরু ২৯ ডিসেম্বর ২০২২ তারিখ থেকে। যারা মেট্রোরেলে চড়তে চান, তারা নিজে নিজে টিকিট কেটে যথাযথ নিয়ম অনুযায়ী এই বিশেষ উড়াল ট্রেনে উঠতে হবে। এই ট্রেন চলবে বিশেষ উড়াল সড়ক দিয়ে। এর জ্বালানি তেল নয়, বিদ্যুৎ। শুরুতে মেট্রোরেল চলবে দিনে চার ঘণ্টা। সকাল ৮ থেকে দুপুর ১২টা পর্যন্ত। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলার সময় ট্রেন মাঝপথে কোথাও থামবে না।

মেট্রোরেলের টিকিট কাটার নিয়ম - কার্ড মূল্য  মেট্রোরেল টিকেট
মেট্রোরেলের টিকিট কাটার নিয়ম – কার্ড মূল্য মেট্রোরেল টিকেট
  • ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা উত্তরায় মেট্রোরেল উদ্বোধনের আনুষ্ঠানিকতা শেষ করে মেট্রোরেলে চড়ে আগারগাঁওয়ে নামবেন। ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) জানিয়েছে, শুরুতে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলবে মেট্রোরেল। পৌনে ১২ কিলোমিটারের এই পথ পাড়ি দিতে মেট্রোরেলের সময় লাগবে ১০ মিনিট ১০ সেকেন্ড।

২৮ ডিসেম্বর স্বপ্নের মেট্রোরেলের শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে চলছে শেষ মুহূর্তের নানা প্রস্তুতিমূলক কাজ। রেললাইনে পরীক্ষামূলকভাবে চলছে মেট্রোরেল। সম্প্রতি রাজধানীর মিরপুরের ১২ নম্বর এলাকায়

Google News – Circular News24 – All Articles

মেট্রোরেল কোথায় থেকে কোথায় যাবে

শুরুতে উত্তরা ও আগারগাঁও স্টেশন থেকে টিকিট (কার্ড) কাটা যাবে। এই পথের ভাড়া ৬০ টাকা।

প্রথম দিকে স্টেশনে দুই ধরনের কার্ড পাওয়া যাবে। স্থায়ী ও এক যাত্রার (সিঙ্গেল জার্নি) কার্ড।

শুরুতে মেট্রোরেল স্টেশন থেকেই এই কার্ড কিনতে হবে। পরে পর্যায়ক্রমে স্টেশনের বাইরে কার্ড বিক্রির জন্য কিছু প্রতিষ্ঠান নিয়োগের উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ।

মেট্রোরেলের টিকিট কিভাবে পাওয়া যাবে – কার্ড মূল্য

  • ১০ বছর মেয়াদি স্থায়ী কার্ড কিনতে হবে ২০০ টাকা দিয়ে। এই কার্ড দিয়ে যাতায়াতের জন্য প্রয়োজনমতো টাকা রিচার্জ করা যাবে।
  • স্থায়ী কার্ড পেতে নিবন্ধন করতে হবে। বৃহস্পতিবার ডিএমটিসিএলের ওয়েবসাইটে নিবন্ধনের লিংক দেওয়া হবে। এদিন থেকে নিবন্ধন করা যাবে। নিবন্ধন করতে নিজের নাম, মাতা–পিতার নাম, জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা পাসপোর্ট নম্বর, মুঠোফোন নম্বর, ই-মেইল আইডি লাগবে।
  • এক যাত্রার (সিঙ্গেল জার্নি) কার্ডের জন্য নিবন্ধনের প্রয়োজন হবে না। স্টেশন থেকে এই কার্ড কিনে যাত্রা করা যাবে। ট্রেন থেকে নামার সময় কার্ড রেখে দেওয়া হবে।
  • স্টেশনের টিকিট অফিস মেশিন (টিওএম) থেকে বিক্রয়কর্মীর সহায়তায় কার্ড কেনা যাবে। এ ছাড়া ভেন্ডিং মেশিন থেকে যাত্রীরা নিজেরাই স্বয়ংক্রিয় পদ্ধতিতে কার্ড সংগ্রহ করতে পারবেন।
  • সরকার মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করেছে ২০ টাকা। এরপর প্রতি দুই স্টেশন পর ১০ টাকা ভাড়া যোগ হবে। ২৯ ডিসেম্বর থেকে যাত্রীরা এককালীন ও দীর্ঘমেয়াদী (সিঙ্গেল-মাল্টিপল) ব্যবহারের কার্ড কিনতে পারবেন। এটি দিয়ে মেট্রোরেলে উঠে যাতায়াত করা যাবে।
  • মেট্রোরেল চলার সময় সকাল ৮টা থেকে দুপুর ১২টা
    ২৯ ডিসেম্বর ২০২২ মেট্রোরেল চালু হওয়ার পর প্রথম দিকে মেট্রোরেল প্রতিদিন ৪ ঘণ্টা করে চালানো হবে। সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলবে মেট্রোরেল। যাত্রীরা মেট্রোরেল ব্যবহারে অভ্যস্ত হওয়ার সঙ্গে সঙ্গে মেট্রোরেল পরিচালনার সময় বাড়ানো হবে।
  • শুরুতে কোনো স্টপেজ ছাড়াই সরাসরি উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলবে ট্রেন।

New Job Circular Update….

মেট্রোরেল টিকেট,
মেট্রোরেল কোথায় থেকে কোথায় যাবে,
মেট্রোরেল কবে চালু হবে,
ঢাকা মেট্রোরেল স্টেশন,
মেট্রোরেলের স্টেশন সংখ্যা,
ঢাকা মেট্রোরেলের দৈর্ঘ্য কত,
মেট্রোরেল সম্পর্কে সাধারণ জ্ঞান,

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button