শিক্ষাAdmission

একাদশ শ্রেণিতে ভর্তি যোগ্যতা 2022 – HSC Admission 2022 (XI Class)

Rate this post

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ২০২২

এসএসসি পাস পরীক্ষার্থীদের নিকট থেকে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন গ্রহণ করা হচ্ছে। একাদশ শ্রেণীতে ভর্তি কার্যক্রম ঢাকা শিক্ষা বোর্ড হতে নিয়ন্ত্রিত হয়ে থাকে।

ইতিমধ্যেই একবার একাদশ শ্রেণীতে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছিল। কিন্তু করোনা ভাইরাসের কারণে তা বিলম্বিত হয়েছে। এবং আগামীকাল অর্থাৎ ৮ জানুয়ারি থেকে পুনরায় ভর্তি প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে।

একাদশ শ্রেণিতে ভর্তির প্রয়োজনীয় কাগজপত্র

একাদশ শ্রেণিতে আবেদনের জন্য আপনাকে এসএসসি পর্যায়ের কিছু কাগজপত্র সাবমিট করতে হবে। অনেকেই জানেন না অনলাইনে আবেদন করতে কি কি কাগজপত্র প্রয়োজন হবে। সে কারণেই আমরা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে তা এখানে প্রকাশ করতে চলেছি।

আশা করবো আমাদের দেওয়া তথ্য আপনার উপকারে লাগবে। তাহলে চলুন দেখে নেয়া যাক কি কি কাগজপত্র লাগবে একাদশ শ্রেণিতে ভর্তি আবেদন করতে।

একাদশ শ্রেণিতে ভর্তি 2022 HSC Admission 2022 – XI Class Admission System 2022

একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।

আবেদনের ধরনঃ অনলাইন

আবেদন শুরুঃ জানুয়ারি ৮ , 2022

আবেদনের শেষ সময়ঃ জানুয়ারি ১৫, ২০২২

শ্রেণিঃ একাদশ

পেমেন্ট মেথডঃ বিকাশ, রকেট

ফলাফল প্রকাশের সম্ভাব্য তারিখঃ এখনো ঘোষণা করা হয়নি।
সরকারি কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

সরকারি কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে এই প্রশ্নের উত্তর দেওয়া আসলেই খুবই কঠিন। কারণ বিভিন্ন এলাকায় অনেকগুলো সরকারি কলেজ রয়েছে যেখানে ছাত্রছাত্রী ভর্তি হতে চায়না। আবার অনেক কলেজ রয়েছে যেখানে ভর্তি হওয়ার জন্য সবাই মুখিয়ে থাকে।

উদাহরণস্বরূপ আমরা রাজশাহী কলেজের কথা বলতে পারি। রাজশাহী কলেজে পড়ার জন্য সারাদেশের ছাত্র-ছাত্রী মুখিয়ে থাকে। রাজশাহী কলেজের শুধুমাত্র পার্শ্ববর্তী জেলাগুলো থেকে ছাত্র-ছাত্রী পড়ে তা কিন্তু নয়।

সেকারনেই রাজশাহী সরকারি কলেজে এডমিশন এর জন্য বেশি পয়েন্ট লাগে। এর প্রধান কারণ এখানেও অনেক ছাত্র-ছাত্রী আবেদন করে। সুতরাং সরকারি কলেজে পড়ার জন্য কত পয়েন্ট লাগবে এটা না ভেবে আপনি আপনার পছন্দের কলেজগুলো অনলাইনে আবেদনের সময় দিয়ে দিন। আপনার ভাগ্য ভালো হলে আপনি আপনার পছন্দের কলেজে পড়ার সুযোগ পেয়ে যেতে পারেন।
একাদশ শ্রেণিতে ভর্তির তারিখ ২০২২

কলেজ অ্যাডমিশন বা একাদশ শ্রেণিতে ভর্তির জন্য কতগুলো তারিখ খুবই গুরুত্বপূর্ণ। কারণ প্রতিটি ধাপ নির্ধারিত তারিখে সম্পন্ন করতে হবে। অন্যথায় আপনি ভর্তি কার্যক্রম থেকে বাদ পড়ে যেতে পারেন। বা অন্যান্য ঝামেলায় পড়তে পারেন। আমরা চাইনা আপনার তেমন কোনো অসুবিধা হোক। সেজন্যই একাদশ শ্রেণিতে ভর্তি সংক্রান্ত সকল গুরুত্বপূর্ণ দিন ও তারিখ এখানে তুলে ধরা হলো।

একাদশ শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। উক্ত ভর্তি বিজ্ঞপ্তি তে বিভিন্ন গুরুত্বপূর্ণ তারিখ সম্পর্কে তথ্য প্রদান করা হয়েছে। এবং কিভাবে একজন ছাত্র অনলাইনে একাদশ শ্রেণিতে ভর্তির ব্যাপারে আবেদন করবে এবং আবেদন ফি প্রদান করবে সে সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে। আপনার সুবিধার্থে আমরা ভর্তি বিজ্ঞপ্তিটি এখানে তুলে ধরলাম।

একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি 2022

আপনি কি ভর্তি বিজ্ঞপ্তি ডাউনলোড করেছেন? যদি না করে থাকেন তাহলে এখনই অনলাইন থেকে ফ্রী ডাউনলোড করে নিন। ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট বা আমাদের ওয়েবসাইট থেকেও খুব সহজে ডাউনলোড করা যাবে। এখন আমরা আলোচনা করব কিভাবে একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি ডাউনলোড করবেন।

কলেজ অ্যাডমিশন বা একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি ডাউনলোডের জন্য প্রথমে আপনাকে ভিজিট করতে হবে ঢাকা শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট।

এরপর ওয়েবসাইট মেনুবার থেকে নোটিশ মেনুতে ক্লিক করতে হবে।

সেখানে প্রদত্ত বিভিন্ন নোটিস এর মধ্য থেকে একাদশ শ্রেণিতে ভর্তি সংক্রান্ত নোটিশ টিতে ক্লিক করতে হবে।

তাহলে কয়েক সেকেন্ডের মধ্যেই ভর্তি বিজ্ঞপ্তিটি আপনার মোবাইল বা কম্পিউটারে ডাউনলোড হয়ে যাবে।

আপনি যদি ছবি আকারে ভর্তি বিজ্ঞপ্তিটি ডাউনলোড করতে চান তাহলে নিচে প্রদত্ত লিংকে ক্লিক করে ডাউনলোড করে নিতে পারেন।

একাদশ শ্রেণিতে ভর্তি যোগ্যতা 2022
একাদশ শ্রেণিতে ভর্তি যোগ্যতা 2022
একাদশ শ্রেণিতে ভর্তি যোগ্যতা 2022
একাদশ শ্রেণিতে ভর্তি যোগ্যতা 2022

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button