Admissionশিক্ষা

একাদশ শ্রেণিতে ভর্তি ২০২১-২০২২ | এইচএসসি ভর্তি ২০২২ – একাদশ শ্রেণির ভর্তি

Rate this post

একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২, HSC XI Class Online Admission 2022

একাদশ শ্রেণীর ভর্তি ফরম ফিলাপ, এইচএসসি ভর্তি 2021-22, একাদশ শ্রেণির ভতি তথ্য ২০২২,একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ দেখুন, একাদশ শ্রেণিতে ম্যানুয়াল ভর্তি 2020 2021
এইচ এস সি পরীক্ষা প্রস্তুতি

শিক্ষা
একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২, HSC XI Class Online Admission 2022, একাদশ শ্রেণীর ভর্তি ফরম ফিলাপ, এইচএসসি ভর্তি 2021-22, একাদশ শ্রেণির ভতি তথ্য ২০২২,একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ দেখুন, একাদশ শ্রেণিতে ম্যানুয়াল ভর্তি 2020 2021

বিষয়: ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা-২০২২, একাদশ শ্রেণিতে ভর্তি ২০২১-২০২২
২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা-২০২২, একাদশ শ্রেণিতে ভর্তি ২০২১-২০২২

২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় কৃতকার্য শিক্ষার্থীরা উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে ভর্তি হওয়ার জন্য অনলাইনে আবেদন করতে হবে। আজকে আপনাদের জন্য একাদশ শ্রেণি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২, আবেদন পদ্ধতি ও প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে আলোচনা করবো। এই আর্টিকেল আপনাকে xiclassadmission.gov.bd ওয়েবসাইটে উচ্চমাধ্যমিক কলেজ, মাদ্রাসা ও কারিগরি বিএম কলেজ সমূহে একাদশ শ্রেণিতে (XI Class Admission) ভর্তির যাবতীয় বিষয় নিয়ে ধারনা দেওয়া হবে।

একাদশ শ্রেণিতে ভর্তি এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের কাছে একটি চ্যালেঞ্জ এর মত। সঠিক গাইড লাইন না থাকায় কাঙ্খিত কলেজ ভর্তির সুযোগ থেকে বষ্ণিত হয় তারা। অনেক সময় তারা বিভিন্ন দোকান থেকে অনলাইনে একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম করে তাই বিভিন্ন সমস্যায় পতিত হয়। তাই বাংলানোটিশ ডট কম এর পাঠকদের জন্য আমাদের আজকের আয়োজন।

একাদশ শ্রেণি ভর্তি বিজ্ঞপ্তি – XI Class Admission
উচ্চমাধ্যমিক স্তরের ভর্তির কাজটি সহজ এবং শিক্ষার্থী ও শিক্ষাপ্রতিষ্ঠান সমূহের সুবিধার্থে একটি ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা-২০২১ প্রকাশ করে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রণালয়। ২০২১ সালের এস এস সি, দাখিল ও সমমানের পরীক্ষার্থী পাশ করা শিক্ষার্থীরা এটি অনুসরণ করে কলেজ এর ভর্তির বিষয়টি খুব সুন্দরভাবে সম্পন্ন করতে পারবে।
এখানে ভর্তির প্রার্থীদের জন্য বিভিন্ন বিষয় যেমন- অনলাইনের ভর্তি আবেদন করার সময়সূচী, আবেদনের নিয়ম, আবেদন ফি, এবং শিক্ষার্থী নির্বাচন পদ্ধতি বিস্তারিত উল্লেখ করা আছে। আমাদের পাঠকদের ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা-২০২১ বিস্তারিত আলোচনা করেছি যাতে ভর্তির বিষয়টি তাদের জন্য সহজ এবং সাবলিল হয়।

একাদশ শ্রেণিতে আবেদন যোগ্যতা ২০২২
১) দেশের যেকোন শিক্ষা বোর্ড থেকে ২০১৯, ২০২০ বা ২০২২ সালের এসএসসি বা দাখিল বা এসএসসি ভোকেশনাল পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী ২০২১-২০২২ শিক্ষাবর্ষের নীতিমালার অন্যান্য শর্ত সাপেক্ষে যেকোন কলেজ বা সমমান (মাদরাসা, কারিগরি) প্রতিষ্ঠানের একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবে।
২) আর উন্মুক্ত বিশ্ববিদ্যালয় হতে ২০২১ বা তার আগের কোনো সালে এসএসসি পরিক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাও আবেদন করতে পারবে। তবে তাদেরকে বোর্ডে ম্যানুয়ালি (সরাসরি কাগজে কলমে) আবেদন করতে হবে। এ ক্ষেত্রে তাদের বয়সের কোনো বাধা-নিষেধ নেই।

বোর্ড শ্রেণী পাশের সন আবেদন যোগ্যতা
সাধারণ এসএসসি ২০১৯, ২০২০
২০২২ ন্যূনতম জিপিএ 1.00 বা
উত্তীর্ণ বা পাশ
মাদ্রাসা দাখিল ঐ ঐ
কারিগরি ভোকেশনাল ঐ ঐ
বাউবি এসএসসি ঐ ঐ
তবে বিদেশি কোন বোর্ড বা অনুরুপ কোন প্রতিষ্ঠান হতে সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীগণ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বোর্ড ঢাকা, কর্তৃক তার সনদের মান নির্ধারণের পর উপোরিউক্ত শর্ত সাপেক্ষে ভর্তির যোগ্য হবে।
একাদশ শ্রেণি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ (শিক্ষাবর্ষ: ২০২১-২২)
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রণায় কর্তৃক প্রকাশিত উচ্চমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান সমূহের ভর্তি নীতিমালায় ২০২১ সালের এসএসসি পাশকৃত শিক্ষার্থীদের বিভিন্ন সরকারি-বেসরকারি কলেজ এ ভর্তির বিজ্ঞপ্তিতে আবেদন, প্রার্থী বাছাই ও ক্লাস শুরু হওয়ার বিষয়ে জানানো হয়েছে। নিচে তোমাদের জন্য ২০২২ সালে কলেজ ভর্তির সময়সূচী বিস্তারিত তুলে ধরা হলো।

ক্রমিক বিষয় বা কার্যক্রম সময়-সূচী
০১ ভর্তির জন্য অনলাইনে আবেদন গ্রহণ (যারা পুনঃ নিরীক্ষণের আবেদন করবে তাদেরও এই সময়ে মধ্যে আবেদন করতে হবে) ০৮-০১-২০২২ (শনিবার) থেকে ১৫-০১-২০২২ (শনিবার) পর্যন্ত
০২ আবেদন যাচাই, বাছাই ও আপত্তি নিষ্পত্তি ১৭-০১-২০২২ (সোমবার) থেকে ২১-০১-২০২২ (শুক্রবার) পর্যন্ত
০৩ শুধুমাত্র পুন: নিরীক্ষণে ফলাফল পরিবর্তিত শিক্ষার্থীদের আবেদন গ্রহণ ২২-০১-২০২২ (শনিবার) থেকে ২৩-০১-২০২২ (রবিবার) পর্যন্ত
০৪ পছন্দক্রম পরিবর্তনের সময় আবেদনের তারিখ থেকে ২৪-০১-২০২২ (সোমবার) পর্যন্ত
০৫ ১ম পর্যায়ে নির্বাচিত প্রার্থীদের ফল প্রকাশ ২৯-০১-২০২২, শনিবার, রাত-৮:০০ টায়
০৬ শিক্ষার্থী Selection নিশ্চায়ন (শিক্ষার্থী নিশ্চায়ন না করলে ১ম পর্যায়ের Selection এবং আবেদন বাতিল হবে এবং তাকে পুনরায় ফিসহ আবেদন করতে হবে) ৩০-০১-২০২২ (রবিবার) থেকে ০৬-০২-২০২২ (রবিবার) পর্যন্ত
০৭ ২য় পর্যায়ে আবেদন ০৭-০২-২০২২ (সোমবার) থেকে ০৮-০২-২০২২ (মঙ্গলবার) রাত- ৮:০০ টা পর্যন্ত;
০৮ পছন্দক্রম অনুযায়ী ১ম মাইগ্রেশন ফলাফল প্রকাশ ১০-০২-২০২২ (বৃহস্পতিবার, রাত- ০৮:০০ টায়)
০৯ ২য় পর্যায়ে আবেদনের ফল প্রকাশ ১০-০২-২০২২ (বৃহস্পতিবার, রাত- ০৮:০০ টায়)
১০ ২য় পর্যায়ের শিক্ষার্থীর Selection নিশ্চায়ন (শিক্ষার্থী নিশ্চায়ন না করলে ২য় পর্যায়ের Selection এবং আবেদন বাতিল হবে এবং তাকে পুনরায় ফিসহ আবেদন করতে হবে) ১১-০২-২০২২ (শুক্রবার) থেকে ১২-০২-২০২২ (শনিবার, রাত- ০৮ টা পর্যন্ত)
১১ ৩য় পর্যায়ে আবেদন গ্রহণ ১৩-০২-২০২২ (রবিবার)
১২ পছন্দক্রম অনুযায়ী ২য় মাইগ্রেশনের ফল ১৫-০২-২০২২ (মঙ্গলবার, রাত- ০৮:০০ টায়)
১৩ ৩য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ ১৫-০২-২০২২ (মঙ্গলবার, রাত: ০৮ টায়)
১৪ ৩য় পর্যায়ের শিক্ষার্থীর Selection নিশ্চায়ন (শিক্ষার্থী নিশ্চায়ন না করলে ৩য় পর্যায়ে Selection এবং আবেদন বাতিল হবে) ১৬-০২-২০২২ (বুধবার) থেকে ১৭-০২-২০২২ (বৃহস্পতিবার)
১৫ ভর্তি (নিশ্চায়ন করা শিক্ষার্থীরা প্রয়োজনীয় কাগজপত্রসহ কলেজ ভর্তি হবে) ১৯-০২-২০২২ (বুধবার) থেকে ২৪-০২-২০২২ (বৃহস্পতিবার)
১৬ ২০২২ সালে একাদশ শ্রেণির ক্লাস শুরু ২ মার্চ ২০২২ (বুধবার) থেকে

HSC College Admission 2022
শিক্ষার্থীরা অনলাইন বা টেলিটক এসএমএস সিস্টেমে আবেদন করতে পারবেন। 2022 সালের HSC কলেজে ভর্তির জন্য অনলাইনে আবেদন করা সহজ । 2021 সালে 13 লাখেরও বেশি শিক্ষার্থী এসএসসি এবং সমমানের পাস করেছে। এই সকল শিক্ষার্থী বাংলাদেশের বিভিন্ন কলেজে ভর্তি হবে। বাংলাদেশের সরকারি ও বেসরকারি কলেজ অনলাইনে আবেদনের তারিখ ও সময় ০৮ জানুয়ারী ২০২২ থেকে ১৫ জানুয়ারী ২০২২ রাত পর্যন্ত।

HSC ভর্তি 2021-2022 বিজ্ঞপ্তি এখানে আপডেট করা হবে। অনলাইন আবেদন 08 জানুয়ারী থেকে 15 জানুয়ারী 2022 পর্যন্ত শুরু হবে।

XI class admission apply online 2021-22 একাদশ শ্রেনিতে ভর্তির আবেদনের পদ্ধতি ও একাদশ শ্রেণীর ভর্তি ফি

একাদশ শ্রেণি ভর্তি অনলাইন আবেদন প্রস্তুতি ফরম ডাউনলোড ও পরামর্শ লিংক

এইচএসসি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

আবেদন ফি : ১৫০ টাকা।

কলেজে ভর্তির আবেদন ২০২১-২০২২
Online Application Start: 08 January 2022
Deadline Application: 15 January 2022 at 11:59 PM
XI Class Admission Result publish 1st Merit list: 29 January 2022
College Selected list: 30 January to 06 February 2022
2nd Time College Migration and Application: 24 February 2022
1st Migration Result Merit list: 10 February 2022
3rd Time College Migration and Application: 13 February 2022
2nd Migration Result: 15 February 2022
Class Start: 02 March 2022
Application Fee: 150 Taka.

HSC কলেজ ভর্তি 2022
একাদশ শ্রেণীর ভর্তি ২০২১-২০২২ : 2021-22 সালের একাদশ শ্রেণিতে ভর্তি শিক্ষার্থীরা দুটি উপায়ে আবেদন করতে পারবেন। এইচএসসি কলেজ অনলাইনে আবেদন www xiclassadmission gov bd এবং SMS সিস্টেম টেলিটক মোবাইলে। এটা ছাত্রদের উপর নির্ভর করে তারা কোন পদ্ধতি পছন্দ করে। আমরা সুপারিশ করছি যে ওয়েব সংস্করণ একাদশ শ্রেণীর অনলাইন আবেদন পদ্ধতি শিক্ষার্থীদের জন্য সর্বোত্তম। তারা তাদের কলেজের তালিকা বেছে নিতে পারে এবং সহজে উপলব্ধ আসন এবং অন্যান্য তথ্য দেখতে পারে। এই একাদশ শ্রেণী ভর্তি ফলাফলের 2022 ।

২০২২ একাদশ শ্রেণিতে ভর্তি সংক্রান্ত তথ্য
একাদশ শ্রেণীর ভর্তি ২০২১-২০২২ : আপনি যদি একাদশ ভর্তির অনলাইন আবেদন জমা দিতে কোনো সমস্যার সম্মুখীন হন তাহলে আপনি হেল্পলাইনে কল করতে পারেন। সমস্ত হেল্পলাইন নম্বর ওয়েবসাইটের হোম পেজে পাবেন।

একাদশ শ্রেণীর ভর্তি ২০২১-২০২২
ঢাকা শিক্ষা বোর্ড একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ অনলাইন আবেদন
যশোর শিক্ষা বোর্ড একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ অনলাইন আবেদন
বরিশাল শিক্ষা বোর্ড একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ অনলাইন আবেদন
মাদ্রাসা বোর্ড একাদশ একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ অনলাইন আবেদন
দিনাজপুর শিক্ষা বোর্ড একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ অনলাইন আবেদন
রাজশাহী শিক্ষা বোর্ড একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ অনলাইন আবেদন
রংপুর শিক্ষা বোর্ড একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ অনলাইন আবেদন
চট্টগ্রাম শিক্ষা বোর্ড একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ অনলাইন আবেদন
সিলেট শিক্ষা বোর্ড একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ অনলাইন আবেদন
বরিশাল শিক্ষা বোর্ড একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ অনলাইন আবেদন
কুমিল্লা শিক্ষা বোর্ড একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ অনলাইন আবেদন
একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম
একাদশ শ্রেণীর ভর্তি ২০২১-২০২২ : পুনঃনিরীক্ষণের ফল পরিবর্তিত শিক্ষার্থীদের আবেদন নেয়া হবে ২২ জানুয়ারি ও ২৩ জানুয়ারি। ২৪ জানুয়ারি পছন্দক্রম পরিবর্তনের সুযোগ দেয়া হবে। আর ৯১ জানুয়ারি প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে। ৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। সিলেকশন নিশ্চয়ন না করলে তাকে পুনরায় ফিসহ আবেদন করতে হবে।

একাদশ শ্রেণির ভর্তি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button