Ismamic Education

খুশির সংবাদ শুনলে কি বলতে হয় আমল

Rate this post

খুশির সংবাদ শুনলে কি বলতে হয়

খুশির সংবাদ শুনলে কি বলতে হয় হাসি-কান্না, দুঃখ-বেদনা, আনন্দ-ব্যথা, উত্থান-পতন এসব অবস্থায় কী করতে হবে, এ সম্পর্কে ইসলাম দিয়েছে সুস্পষ্ট দিকনির্দেশনা। খুশির সংবাদ শুনলে কী করতে হবে, এ ব্যাপারে সুন্দর আমল প্রকাশ পেয়েছে নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জীবনে। খুশির সংবাদ শুনলে তিনি কী করতেন আর উম্মতের আমল কী হবে, তা ওঠে এসেছে হাদিসের বর্ণনায়- এবং আমাদের গুগল নিউজ ফলো করুন।

ইসলামে বিয়ের নিয়ম ও বিধান-শর্ত – বিবাহের জরুরী বিধান প্রত্যেক পুরুষ এবং মহিলার জানা থাকা জরুরী।

আলহামদুলিল্লাহ: আলহামদুলিল্লাহ শব্দের অর্থ সব প্রশংসা মহান আল্লাহর জন্য। যে কোনো সুখবর বা ভালো অবস্থা সম্পর্কিত সংবাদের বিপরীতে সাধারণত শব্দটি বলা হয়ে থাকে। যেমন ভাই আপনি কেমন আছেন? জবাবে বলা উচিত, আলহামদুলিল্লাহ, ভালো আছি।

১. রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে আনন্দের সংবাদ আসলে তিনি আল্লাহ তাআলার শুকরিয়া আদায় স্বরূপ সেজদায় পড়ে যেতেন। (আবু দাউদ তিরমিজি, মিশকাত)

২. নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আনন্দের সময় ‘আল্লাহু আকবার’ বলে আনন্দ প্রকাশ করতেন। (বুখারি)

কাউকে অভিনন্দন জানাতে “মাশাআল্লাহ” ব্যবহার করা যেতে পারে। এটি স্মরণ করিয়ে দেয় যে, যদিও ব্যক্তিকে অভিনন্দন জানানো হচ্ছে, কিন্তু শেষ পর্যন্ত আল্লাহ এটিই চেয়েছিলেন। কিছু কিছু সংস্কৃতিতে মানুষ বিশ্বাস করে মাশাল্লাহ উচ্চারণ করলে তা ঈর্ষা, কুনজর বা জ্বিন থেকে রক্ষা পেতে সাহায্য করতে পারে ।

islamic

উম্মাতে মুসলিমার উচিত, আনন্দ কিংবা খুশির সংবাদ পেলেই মহান আল্লাহর সেজদা করে শুকরিয়া আদায় করা। পাশাপাশি ‘আল্লাহু আকবার’ তাকবির দেওয়ার মাধ্যমে খুশির বহিঃপ্রকাশ করা। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে খুশির সংবাদে সেজদা আদায় এবং তাকবির বলার মাধ্যমে সুন্নাতের অনুসরণ ও অনুকরণ করার তাওফিক দান করুন। আমিন।

ইনশাআল্লাহ কখন বলতে হয়,
মাশাআল্লাহ বিপরীতে কি বলতে হয়,
মাশাআল্লাহ অর্থ,
সুবহানাল্লাহ কখন বলতে হয়,
মাশাআল্লাহ এর বাংলা অর্থ,
মাশাআল্লাহ এর আরবি,
আলহামদুলিল্লাহ কখন বলতে হয়,
মাশাআল্লাহ তাবারাক আল্লাহ,

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button