Government Jobs BDGovt Job BDJob Circularচাকরির খবরসরকারী চাকরি

Join Bangladesh Navy 2022 – বাংলাদেশ নৌবাহিনী ‘কমিশন্ড অফিসার’ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

Rate this post

Join Bangladesh Navy 2022

সম্প্রতি বাংলাদেশ নৌবাহিনীতে সরাসরি কমিশন্ড অফিসার ২০২২-বি ডিইও ব্যাচ ‘অ্যাক্টিং ইন্সট্রাকটর সাব লেফটেন্যান্ট এবং এ্যাক্টিং সাব লেফটেন্যান্ট’ পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। আগ্রহীরা আগামী ০৭ নভেম্বর ২০২১ তারিখ পর্যন্ত আবেদন করতে পারবেন।

১.ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখা: পুরুষ

শিক্ষাগত যোগ্যতা: নেভাল আর্কিটেকচার/ মেকানিক্যাল/ ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিএসসি ইঞ্জিনিয়ারিং। এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ এবং বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে সিজিপিএ ৩.০০ (৪ স্কেলে)।

নিয়োগ: চূড়ান্ত মনোনয়ন শেষে  স্থায়ী কমিশন্ড অফিসার হিসেবে ‘এ্যাক্টিং সাব লেফটেন্যান্ট’ পদে নিয়োগ করা হবে।

বয়স: ০১ জুলাই ২০২২ তারিখে অনুর্ধ্ব ২৮ বছর।

২.সাপ্লাই শাখা: পুরুষ ও মহিলা

শিক্ষাগত যোগ্যতা: বাণিজ্য/পরিসংখ্যান/অর্থনীতি/ বিষয়ে সম্মান অথবা বিবিএ। এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ এবং বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে সিজিপিএ ৩.০০ (৪ স্কেলে)।

নিয়োগ: চূড়ান্ত মনোনয়ন শেষে  স্থায়ী কমিশন্ড অফিসার হিসেবে ‘এ্যাক্টিং সাব লেফটেন্যান্ট’ পদে নিয়োগ করা হবে।

বয়স: ০১ জুলাই ২০২২ তারিখে অনুর্ধ্ব ২৮ বছর।

২. শিক্ষা শাখা : পুরুষ ও মহিলা

শিক্ষাগত যোগ্যতা: মনোবিজ্ঞান/গণিত/ইংরেজি/রসায়ন/পদার্থ/বাংলা বিষয়ে স্নাতক (সম্মান) সহ মাস্টার্স। এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.০০ এবং স্নাতকে (সম্মান) ও মাস্টার্স উভয় পরীক্ষায় সিজিপিএ ৩.০০ (৪ স্কেলে)।

নিয়োগ: চূড়ান্ত মনোনয়ন শেষে  ‘এ্যাক্টিং ইন্সট্রাক্টর সাব লেফটেন্যান্ট’ পদে স্বল্প মেয়াদী কমিশনে ৫ বছরের জন্য নিয়োগ করা হবে। পরবর্তীতে অফিসারের আবেদন ও কর্তৃপক্ষের বিবেচনায় বিধি অনুযায়ী চাকুরি বর্ধি/স্থায়ী নিয়োগ প্রদান করা হবে।

বয়স: ০১ জুলাই ২০২২ তারিখে অনুর্ধ্ব ৩০ বছর।

শারীরিক যোগ্যতা : পুরুষ প্রার্থীর উচ্চতা হতে হবে ১৬২.৫ সেমি. বা ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৫০ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৭৬ সেমি. বা ৩০ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৮১ সেমি. বা ৩২ ইঞ্চি। মহিলাদের উচ্চতা হতে হবে ১৫৭.৪৮ সেমি. বা ৫ ফুট ২ ইঞ্চি, ওজন ৪৭ কেজি। বুকের মাপ হতে হবে স্বাভাবিক অবস্থায় ৭১ সেমি. বা ২৮ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৭৬ সেমি. বা ৩০ ইঞ্চি।

আবেদন প্রক্রিয়া:

আগ্রহী প্রার্থীকে www.joinnavy.navy.mil.bd ওয়েবসাইটে প্রবেশ করে অনলাইনে ভর্তি ফরম পূরণ করে জমা দিতে হবে। আবেদন শেষ পর্যায়ে অনলাইন ব্যাংকিং বা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ৭০০/- টাকা আবেদন ফি প্রদান করতে হবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর সাথে সাথে প্রার্থীগণকে প্রাথমিক সাক্ষাৎকারের জন্য call-up-latter, Form Commission-1A ও Personal Information Form ডাইনলোড ও প্রিন্ট করে পরবর্তীতে প্রাথমিক সাক্ষাৎকারের সময় সদ্য তোলা এক কপি পাসপোর্ট সাইজের ছবি, শিক্ষাগত যোগ্যতার সব সনদ, নাগরিকত্ব ও চারিত্রিক সনদের কপি সঙ্গে আনতে হবে।

নির্বাচন-প্রক্রিয়া ও প্রশিক্ষণ

আবেদনকৃত প্রার্থীদের মধ্য থেকে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকারের মাধ্যমে প্রাথমিকভাবে প্রার্থী বাছাই করে তাঁদের বুদ্ধিমত্তা এবং ইংরেজি দক্ষতা ও সাধারণ জ্ঞান বিষয়ে লিখিত পরীক্ষা নেওয়া হবে। প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার বিএন কলেজ ঢাকায় আগামী ১৫ থেকে ১৮ নভেম্বর ২০২১ তারিখে উল্লিখিত কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

সুযোগ-সুবিধা ও পদোন্নতি

চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত প্রার্থীদের নির্ধারিত অন্যান্য সুবিধাসহ সশস্ত্র বাহিনীতে বেতনক্রম অনুযায়ী বেতন ও ভাতা দেওয়া হবে। এর বাইরে মেধাবী অফিসারদের দেশ-বিদেশে সরকারি খরচে বিভিন্ন ক্যাটাগরিতে উচ্চশিক্ষা, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বিদেশ ভ্রমণ ও আর্থিক সচ্ছলতা অর্জনের সুযোগ, নিজ সন্তানদের জন্য যোগ্যতার ভিত্তিতে ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ, মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স (এমআইএসটি) এবং নৌবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত স্কুল ও কলেজগুলোতে অধ্যয়নের সুযোগ দেওয়া হবে।

Join Bangladesh Navy 2022
Join Bangladesh Navy 2022

বিস্তারিত জানতে যোগাযোগ

পার্সোন্যাল সার্ভিসেস পরিদপ্তর

নৌবাহিনী সদর দপ্তর, বনানী, ঢাকা-১২১৩

ফোন: (০২) ৯৮৩৬১৪১-৯, বর্ধিত ২২১৫

হেল্পলাইন: ০১৭৬৯-৭০২২১৫

ওয়েবসাইট: www.joinnavy.navy.mil.bd

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button