ইসলাম শিক্ষাজরুরী দোয়া সমূহ

গুনাহ মোচনকারী দো’আ সমূহ !

Rate this post

গুনাহ মোচনকারী দো’আ সমূহ

সমুদ্রের ফেনারাশি পরিমাণ গুনাহ মোচনকারী ৬ টি দো’আ সমূহ!
অল্লাহ সুবহানাতায়ালা তার বান্দাদের গুনাহ মাফের জন্য অসংখ্য পথ তৈরি করে রেখেছেন। কত ছোট ছোট অামল রেখেছেন যা দিয়ে (সাগীরা) গুনাহ মাফ হয়ে যায়। হাদিসে কিছু অামলের কথা এসেছে যা করলে গুনাহ যদি সমুদ্রের ফেনারাশি পরিমানও হয় অল্লাহ অযজাওয়াজাল সেগুলা ক্ষমা করে দিবেন। তবে এখানে একটা কথা মনে রাখতে হবে এই ক্ষমা দ্বারা সাগীরা গুনাহকে বুঝানো হয়েছে। কারন প্রায় সকল বিজ্ঞ ইসলামি স্কলারদের মতে কাবীরা গুনাহ মাফের জন্য শর্ত হচ্ছে তাওবা।
______________________________
🔸১ম’ দো‘আ:
দৈনিক ১০০ বার سُبْحَان اللَّهِ وَبِـحَمْدِهِ “সুবহা-নাল্লাহি ওয়া বিহামদিহি” (আমি আল্লাহর প্রশংসাসহ পবিত্রতা বর্ণনা করছি) পাঠ করা।
.
রাসূল ﷺ বলেছেন- “যে ব্যক্তি দৈনিক ১০০ বার এই দো‘আটি পাঠ করবে, তার গুনাহসমূহ মোচন করে দেওয়া হবে, যদিও তা সমুদ্রের ফেনা সমপরিমাণ হয়”
.
[বুখারী হা/৬৪০৫; মুসলিম হা/২৬৯১]
.

১০০টি সেরা ইসলামিক উক্তি | ছোট ছোট ইসলামিক উক্তি 2022
.
🔸২য় দো‘আ:
______________
.
রাসূল ﷺ বলেছেন- ‘যে ব্যক্তি প্রত্যেক ছালাতের পর سُبْحَانَ اللَّهِ ‘সুবহা-নাল্লাহ’ ৩৩ বার,الـحَمْدُ لِلَّهِ ‘আল-হামদুলিল্লাহ’ ৩৩ বার, اللَّهُ أَكْبَرُ‘আল্লাহু আক্বার’ ৩৩ বার সর্বমোট ৯৯ বার এবং ১০০ বার পূরণ করার জন্য নিচের দো‘আটি একবার পাঠ করবে, তার পাপ সমুদ্রের ফেনা বরাবর হলেও মাফ হয়ে যাবে।
لَا إِلَهَ إِلَّا اللهُ وَحْدَهُ لَا شَرِيكَ لَهُ، لَهُ الْمُلْكُ وَلَهُ الْـحَمْدُ وَهُوَ عَلَى كُلِّ شَيْءٍ قَدِيرٌ.
“লা ইলাহা ইল্লাল্লা-হু ওয়াহ দাহু লা-শারী-কা লাহু, লাহুল মুলকু ওয়া লাহুল হামদু ওয়া হুয়া আলা কুল্লি শাইয়িন ক্বদীর”।
.
[মুসলিম হা/৫৯৭; মিশকাত হা/৯৬৭]
.
.
🔸৩য় দো‘আ:
______________
.
একটি দো‘আর ব্যাপারে রাসূলুল্লাহ ﷺ বলেছেন, ‘যে ব্যক্তি বিছানায় আশ্রয় নিয়ে নিচের দো‘আটি পাঠ করবে, তার পাপরাশি মাফ হয়ে যাবে, যদিও তা সমুদ্রের ফেনা সমপরিমাণ হয়।
দো‘আটি হ’ল-
لَا إِلَهَ إِلَّا اللَّهُ وَحْدَهُ لَا شَرِيكَ لَهُ، لَهُ الْمُلْكُ وَلَهُ الْـحَمْدُ وَهُوَ عَلَى كُلِّ شَيْءٍ قَدِيرٌ، لَا حَوْلَ وَلَا قُوَّةَ إِلَّا بِاللَّهِ، سُبْحَانَ اللَّهِ وَالْـحَمْدُ لِلَّهِ وَلَا إِلَهَ إِلَّا اللَّهُ وَاللَّهُ أَكْبَرُ.
“লা ইলাহা ইল্লাল্লা-হু ওয়াহ দাহূ লা শারী-কা লাহু, লাহুল মুলকু ওয়া লাহুল হামদু ওয়া হুয়া আলা কুল্লি শাইয়িন ক্বদীর। লা হাওলা ওয়ালা কুউওয়াতা ইল্লা বিল্লা-হ। সুবহানাল্লা-হি, ওয়াল হামদুলিল্লাহি, ওয়া লা ইলা-হা ইল্লাল্লা-হূ, ওয়াল্লাহু আক্বার”।
.
[ছহীহ ইবনু হিব্বান; সিলসিলা ছহীহাহ্ হা/৩৪১৪]
.
.
🔸৪র্থ দো‘আ:
________________
.
لَا إِلَهَ إِلَّا اللَّهُ وَاللَّهُ أَكْبَرُ وَلَا حَوْلَ وَلَا قُوَّةَ إِلَّا بِاللَّهِ.
“লা ইলা-হা ইল্লাল্লা-হু, ওয়াল্লাহু আক্বার, ওয়ালা হাওলা ওয়ালা কুউওয়াতা ইল্লা বিল্লা-হ”।
রাসূলুল্লাহ ﷺ বলেছেন, ‘পৃথিবীর বুকে যে ব্যক্তি এই বাক্যটি পাঠ করবে, তার গুনাহগুলো ক্ষমা করে দেওয়া হবে, যদিও তা সমুদ্রের ফেনা সমতুল্য হয়।
.
[তিরমিযী হা/৩৪৬০; সনদ হাসান]
.
.
🔸৫ম দো‘আ:
_______________
.
রাসূলুল্লাহ ﷺ বলেছেন, ‘যে ব্যক্তি ফজর ছালাতের পর ১০০ বার سُبْحَانَ اللَّهِ ‘সুবহা-নাল্লাহ’ এবং ১০০ বার لَا إِلَهَ إِلَّا اللهُ ‘লা ইলা-হা ইল্লাল্লাহ’ পাঠ করবে তার পাপগুলো ক্ষমা করে দেওয়া হবে, যদিও তা সমুদ্রের ফেনারাশি বরাবর হয়’।
.
[নাসাঈ হা/ ১৩৫৭(ইফাঃ); সনদ ছহীহ]
.
.
🔸৬ষ্ঠ দো‘আ:
________________
.
রাসূলুল্লাহ ﷺ বলেছেন, ‘পৃথিবীর বুকে যে ব্যক্তি নিম্নের বাক্যটি পাঠ করবে, সাথে সাথে তার পাপগুলো ক্ষমা করে দেওয়া হবে, যদি তা সমুদ্রের ফেনার চেয়েও অধিক হয়’।
.
দো‘আটি হ’ল-
لَا إِلَهَ إِلَّا اللهُ، وَاللهُ أَكْبَرُ، وَسُبْحَانَ اللهِ، وَالْـحَمْدُ لِلَّهِ، وَلَا حَوْلَ وَلَا قُوَّةَ إِلَّا بِاللهِ.
“লা ইলা-হা ইল্লাল্লা-হু, ওয়াল্লাহু আক্বার, ওয়া সুবহা-নাল্লাহি, ওয়াল হামদুলিল্লাহি, ওয়ালা হাওলা ওয়ালা কুউওয়াতা ইল্লা বিল্লা-হ”।
.
[মুস্তাদরাক হাকেম; ছহীহ্ আত-তারগীব হা/১৫৬৯; সনদ হাসান]
হে আকাশের মালিক আপনি আপনাদের উত্তম প্রতিদান দিন। (আমিন 💝)
#জান্নাতের_আহবান

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button