শিক্ষা

এসএসসির ফল যেভাবে জানা যাবে এবং ফল প্রকাশের তারিখ | SSC-Dakhil Result 2021

Rate this post

এসএসসির ফল যেভাবে জানা যাবে | SSC-Dakhil Result 2021

এসএসসির ফল যেভাবে জানা যাবে এবং ফল প্রকাশের চূড়ান্ত তারিখ: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে ২৮ থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে যেকোনো দিন। এর মধ্যে ৩০ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী শিক্ষাবর্ষের বিনা মূল্যের পাঠ্যবই বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন। একই দিন এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হতে পারে। তবে এখনো তারিখ চূড়ান্ত হয়নি। খুব শিগগির ফল প্রকাশের তারিখ চূড়ান্ত হবে।

রোববার ঢাকার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্রে এসব তথ্য জানা গেছে। এ বিষয়ে জানতে চাইলে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান নেহাল আহমেদ দৈনিক আমাদের বার্তাকে বলেন, এ মাসের মধ্যেই ফল প্রকাশ করা হবে। প্রতিবারই প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশের কার্যক্রম উদ্বোধন করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে মালদ্বীপ সফর করছেন। ২৮ ডিসেম্বর তাঁর দেশে ফেরার কথা।

ঢাকা শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর আগের সফরের সময় হিসাব করে ২৬, ২৭ ও ২৮ ডিসেম্বর কিংবা প্রধানমন্ত্রীর সুবিধামতো সময় ফল প্রকাশের জন্য প্রস্তাব পাঠিয়েছিলেন। কিন্তু পরে প্রধানমন্ত্রীর মালদ্বীপ সফরের সময় বাড়ানো হয়। এ জন্য ওই সময়ে ফল প্রকাশ করা যাচ্ছে। এখন ২৮ থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে ফল প্রকাশ করা হবে। এর মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেদিন সম্মতি দেবেন, সেদিন ফল প্রকাশ করা হবে।

পরীক্ষা শুরুর আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, পরীক্ষা শেষ হওয়ার ৩০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে। এই পরীক্ষা ১৪ নভেম্বর শুরু হয়ে শেষ হয়েছিল ২৩ নভেম্বর। করোনার প্রাদুর্ভাবের কারণে নির্ধারিত সময়ের সাড়ে আট মাস পর এবার এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই পরীক্ষায় পরীক্ষার্থী ছিল ২২ লাখের বেশি।

করোনার কারণে এবার ভিন্ন পরিস্থিতিতে ভিন্নভাবে অনুষ্ঠিত হয় এই পরীক্ষা। অন্যান্য বছরের মতো সব বিষয়ের পরীক্ষা হয়নি। শুধু গ্রুপভিত্তিক (বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা ইত্যাদি) তিনটি বিষয়ে সময় ও নম্বর কমিয়ে হয় এ পরীক্ষা। আবশ্যিক ও চতুর্থ বিষয়ের কোনো পরীক্ষা হয়নি। এসব বিষয়ে জেএসসি ও সমমানের পরীক্ষার নম্বরের ভিত্তিতে (ম্যাপিং করে) নম্বর দেওয়া হবে।

SSC-Dakhil Result 2021 By Mobile SMS (All Board): মোবাইলে (এসএমএস) এসএসসি-দাখিল পরীক্ষার রেজাল্ট ২০২১
বাংলাদেশের সকল শিক্ষা বোর্ড এসএসসি-দাখিল রেজাল্ট প্রকাশের পর, বিভিন্ন উপায়ে পরীক্ষার্থীদের রেজাল্ট সরবরাহ করে। । মোবাইল মেসেজ (এসএমএস) এর মাধ্যমে সহজে এসএসসি-দাখিল ও সমমানের রেজাল্ট দেখা যায়।

অনেক সময় পাবলিক পরীক্ষার রেজাল্ট প্রকাশের পর সার্ভার ব্যস্ত থাকার কারণে, অনলাইনে রেজাল্ট পেতে সমস্যায় পড়তে হয়। তবে মোবাইল এসএমএস এর মাধ্যমে খুব সহজে, এসএসসি-দাখিল ও সমমানের রেজাল্ট পাওয়া যায়।
এসএমএস এর মাধ্যমে রেজাল্ট পেতে মোবাইলে ইন্টারনেট সংযোগের প্রয়োজন হয় না। শুধুমাত্র মোবাইল মেসেজ এর ফি দিয়ে বোর্ডের যে কোন প্রকাশিত রেজাল্ট সহজে ঘরে বসে পাওয়া যায়।

নিচের অনুচ্ছেদে কিভাবে করোনাকালীন সময়ে ঘরে বসে সবার আগে, এসএসসি-দাখিল ও সমমানের রেজাল্ট পাওয়া যাবে তার বর্ণনা করা হবে।

অনলাইনে এসএসসি, দাখিল ও সমমানের রেজাল্ট মার্কশীট সহ দেখতে নিচের প্রতিবেদনটি সহায়ক হতে পারে।

SSC Result 2021 (All Board): অনলাইনে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম
২০২১ সালের এসএসসি-দাখিল রেজাল্ট দেখার নিয়ম (মোবাইল এসএমএস এর মাধ্যমে)
মোবাইল এসএমএস এর মাধ্যমে রেজাল্ট জানতে, যে কোন অপারেটরের সক্রিয় সিম যুক্ত সচল মোবাইল ফোন থাকতে হবে।
মোবাইল এসএমএস প্রেরণের জন্য প্রয়োজনীয় ব্যালেন্স থাকা জরুরী। আরো প্রয়োজন মোবাইলে মেসেজ লেখার দক্ষতা। আপনি নিজে মোবাইলে মেসেজ লিখতে না পারলে অন্যের সাহায্য নিন।

সাধারণত রেজাল্ট প্রকাশের কিছু পর মোবাইল এসএমএস এর মাধ্যমে মোবাইল কোম্পানীগুলো রেজাল্ট সরবরাহ করে। অনেক সময় প্রি-রেজিষ্ট্রেশন করেও এই রেজাল্ট দ্রুত পাওয়া যায়।

রেজাল্ট প্রি-রেজিস্ট্রেশন হলো, পূর্ব থেকে সবার আগে রেজাল্ট পেতে মোবাইল এসএমএস দিয়ে রাখা। এক্ষেত্রে প্রয়োজনীয় তথ্যের জন্য মোবাইল কোম্পানীগুলোর ওয়েবসাইটে চোখ রাখুন।

প্রতিটি বিষয় ও পত্রের নাম্বর সহ ২০২১ সালের এসএসসি-দাখিল ও সমমানের রেজাল্ট জানতে নিচের প্রতিবেদনটি পড়ুন।

মার্কশীট (নাম্বার) সহ এসএসসি দাখিল রেজাল্ট ২০২১ (সকল শিক্ষা বোর্ড)
SSC-Dakhil Result 2021 By Mobile Message (SMS) With Marksheet
মোবাইলে এসএসসি-দাখিল ও সমমান পরীক্ষার রেজাল্ট ২০২১ দেখার নির্দেশনা-

প্রথমত মোবাইলের মেসেজ অপশনে যান, এরপর লিখুন-

ইংরেজী অক্ষরে পরীক্ষার নাম নিখুন। য়েমন- SSC অথবা DAKHIL। তারপর একটি স্পেস দিন।

পরীক্ষার্থীর নিজ বোর্ডের নামের তিন অক্ষর ইংরেজীতে লিখুন। যেমন- ঢাকা বোর্ড হলে DHA আর মাদ্রাসা বোর্ড হলে MAD আর কারিগরি বোর্ড হলে TEC লিখুন। এরপর আবারও একটি স্পেস দিন।
পরীক্ষার্থীর নিজ রোল নম্বর ইংরেজী সংখ্যায় লিখুন। যেমন- 321243। এক্ষেত্রে রোল নম্বর প্রবেশপত্র দেখে লিখুন, যাতে ভুল না হয়। এরপর আরেকটি স্পেস দিন।

সবশেষ লিখুন ইংরেজী সংখ্যায় পরীক্ষার বছর। যেমন 2021। এবার মেসেজ লেখা শেষ।

এখন মেসেজটি পাঠিয়ে দিন 16222 নম্বরে। যে কোন অপারেটরের সিম থেকে এই মেসেজ পাঠানো যাবে।

কিছু সময়ের মধ্যে ফিরতি মেসেজে, পরীক্ষার্থীর প্রাপ্ত গ্রেড পয়েন্ট অথবা প্রতিটি বিষয়ের জিপিএ/নম্বর সহ রেজাল্ট পাওয়া যাবে।

বিঃ দ্রঃ- রেজাল্ট প্রকাশের দিন মোবাইল নেটওয়ার্ক ব্যস্ত থাকার কারণে ফিরতি মেসেজ আসতে সামান্য দেরী হতে পারে। তাই ধৈর্য্য না হারিয়ে অপেক্ষা করুন। অধবা ভিন্ন কোন মোবাইল থেকে থেকে একাধিক মেসেজ দিয়ে রাখতে পারেন।

নিচের দুটি উদাহরণে ঢাকা বোর্ড ও মাদ্রাসা বোর্ডের মেসেজের নমুনা দেওয়া হলো-

ঢাকা বোর্ডের কল্পিত একজন পরীক্ষার্থীর মেসেজের নমুনা।
SSC<স্পেস>DHA<স্পেস>321245<স্পেস>2021 Send to 16222

মাদ্রাসা বোর্ডের পরীক্ষার্থীদের নমুনা মেসেজ দেখুন।

DAKHIL<স্পেস>MAD<স্পেস>321245<স্পেস>2021 Send to 16222

লক্ষ্য করুন: পরীক্ষার্থীর নিজ রেজাল্ট দেখতে, বোর্ডের নাম ও রোল নম্বর পরিবর্তন করে নিজ বোর্ড ও রোল নম্বর সঠিকভাবে লিখতে হবে।

বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের ইংরেজী নামের প্রথম তিন অক্ষর
এসএসসি-দাখিল পরীক্ষার রেজাল্ট দেখার সুবিধার জন্য নিচের অনুচ্ছেদে দেশের সকল বোর্ডের নামের প্রথম তিন অক্ষর যুক্ত করা হলো।

ঢাকা শিক্ষা বোর্ড: DHA                  চট্রগ্রাম শিক্ষা বোর্ড: CHI            রাজশাহী শিক্ষা বোর্ড: RAJ          যশোর শিক্ষা বোর্ড: JES                 সিলেট শিক্ষা বোর্ড: SYL              কুমিল্লা শিক্ষা বোর্ড: COM দিনাজপুর শিক্ষা বোর্ড: DIN            বরিশাল শিক্ষা বোর্ড: BAR            ময়মনসিংহ শিক্ষা বোর্ড: MYN                              মাদ্রাসা শিক্ষা বোর্ড: MAD                 কারিগরি শিক্ষা বোর্ড: TEC

All Board SSC-Dakhil Result 2021 By SMS: মোবাইল এসএমএস এর মাধ্যমে ২০২১ সালের এসএসসি-দাখিল পরীক্ষার রেজাল্ট পেতে অসুবিধা হলে আমাদের জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

তথ্যসূত্র- ঢাকা শিক্ষা বোর্ড।

এসএসসি পরীক্ষার রেজাল্ট 2021
এসএসসি পরীক্ষার নম্বর বন্টন ২০২১
এসএসসি পরীক্ষার রেজাল্ট 2021 কবে দিবে
এসএসসি রেজাল্ট ২০২১ কবে দিবে
২০২১ সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট কবে দিবে
এসএসসি রেজাল্ট দেখার নিয়ম
এস এস সি রেজাল্ট ২০২১ কবে দিবে
এস এস সি ২০২১ আপডেট

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button