LifestyleBangla Health Tips | বাংলা স্বাস্থ্য টিপসপরামর্শলাইফস্টাইলসমাধান

ভিটামিন ‍‍`এ‍‍` ত্বককে যেভাবে ভালো রাখে

Rate this post

ভিটামিন ‍‍`এ‍‍` ত্বককে যেভাবে ভালো রাখে

ভিটামিন ‍‍`এ‍‍` ত্বককে যেভাবে ভালো রাখে আমরা যে খাবার খাই, সেগুলো আমাদের শরীরের পাশাপাশি ত্বকের ওপরেও গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে। তাই খাদ্যতালিকায় এমন উপাদান খাবার রাখতে হবে, যেগুলো ত্বকের জন্য উপকারী। খাদ্যে থাকা বিভিন্ন ভিটামিন ত্বকের জন্য খুবই প্রয়োজনীয়।

বিভিন্ন ভিটামিনের মাঝে ভিটামিন ‘এ’ ত্বককে সতেজ, উজ্জ্বল এবং জ্বলমলে রাখতে বিশেষ ভূমিকা রাখে। প্রাপ্তবয়স্ক একজন নারীর জন্য দৈনিক ৭০০ মাইক্রো গ্রাম ভিটামিন ‘এ’ এবং প্রাপ্তবয়স্ক পুরুষের দৈনিক ৯০০ মাইক্রো গ্রাম ভিটামিন ‘এ’ শরীরে প্রয়োজন।

অনলাইনে স্টার সিনেপ্লেক্স টিকেট কাটার নিয়ম

ভিটামিন ‘এ’ যেভাবে ত্বককে ভালো রাখে-

১. ভিটামিন ‘এ’-তে থাকা রেটিনল ত্বকের নতুন কোষ উৎপন্ন করতে সাহায্য করে।

২. এটি সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বককে সুরক্ষিত রাখে।

৩. ভিটামিন ‘এ’-তে বিটা-ক্যারোটিনের মতো অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যার ফলে এটি ত্বকের ফ্রি র্যাডিক্যালসের সঙ্গে লড়তে পারে।

৪. ত্বকের রিঙ্কেলস কমাতে ভিটামিন ‘এ’ অনেক কার্যকরী।

৫. ত্বককে উজ্জ্বল করতে ভিটামিন ‘এ’ অনেক উপকারী।

৬. এটি ব্রণ কমাতে সাহায্য করে এবং ত্বককে বিভিন্ন ইনফেকশন থেকে রক্ষা করে।

৭. দৃষ্টিশক্তি ভালো রাখতে ভিটামিন ‘এ’ অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 

যে খাবারে রয়েছে ভিটামিন ‘এ’

১. গাজর: অতি পরিচিত সবজি গাজরে প্রচুর পরিমানে ভিটামিন ‘এ’ থাকে। বিশেষজ্ঞদের বলেন, দৈনিক প্রয়োজনীয় ভিটামিন ‘এ’-এর প্রায় ৩৩৪ শতাংশ পর্যন্ত মেটাতে পারে মাত্র এক কাপ গাজর।

২. মেথি ও পালং শাক: মেথি এবং পালং শাকে প্রচুর ভিটামিন ‘এ’ থাকে। ভিটামিনের অভাব মেটাতে প্রতিদিনের খাবারে এগুলো রাখা যেতে পারে।

৩. ডিমের কুসুম: ডিমের কুসুমে প্রচুর ভিটামিন ‘ডি’ ও ভিটামিন ‘এ’ থাকে। তাই সুস্বাস্থ্য পেতে এবং ত্বককে সুন্দর করতে প্রতিদিন পরিমিত ডিম খেতে হবে।

৪. মিষ্টি কুমড়া: মিষ্টি কুমড়ায় থাকা আলফা ক্যারোটিন শরীরে গিয়ে ভিটামিন ‘এ’-তে পরিণত হয়। গবেষণামতে, প্রতি ১০০ গ্রাম কুমড়া থেকে প্রায় ২১০০ মাইক্রো গ্রাম ভিটামিন ‘এ’  উৎপাদন হতে পারে।

৫. টমেটো: টমেটোতে প্রচুর ভিটামিন ‘এ’ ও ভিটামিন ‘সি’ থাকে। এটি রান্না করে, সালাদ বানিয়ে অথবা সস, চাটনি বা স্যুপ বানিয়ে—এমনকি কাঁচাও খাওয়া যেতে পারে।

৬. ব্রকোলি: ব্রকোলিতে বিপুল পরিমাণে ভিটামিন ‘এ’সহ অন্যান্য ভিটামিন এবং খনিজ থাকে। এটি খাদ্যতালিকায় রাখলে অনেকটাই ভিটামিন ও খনিজের ঘাটতি পূরণ হতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button