Bangla Health Tips | বাংলা স্বাস্থ্য টিপসFoodLifestyleলাইফস্টাইল

চালের পোকা তাড়াতে করণীয় – লাইফস্টাইল

Rate this post

চালের পোকা তাড়াতে করণীয় –প্রায় প্রতিবেলায়ই ভাত রান্না হয়, তাই অন্যান্য খাবারের চেয়ে চালের পরিমাণটা একটু বেশিই লাগে সব পরিবারে। একসঙ্গে এত চাল রাখতে গিয়ে কখনো কখনো পড়তে হয় সমস্যায়। সমস্যাটি হলো চালে পোকা ধরা ঘুম কার বেশি প্রয়োজন নারীর না পুরুষের 2022 – জানালো গবেষণা
এক এক করে পোকা বেছে ফেলা খুবই শ্রমসাধ্য। কখনও কখনও পোকার পরিমাণ বেড়ে গেলে তা করা একপ্রকার অসম্ভবও হয়ে ওঠে। পোকা ধরলে সে চাল নষ্ট তো হয়ই, পোকা বেছে সেই চাল রান্না করলেও সংক্রমণের ভয় থাকে। কিছু সহজ নিয়ম মানলেই কিন্তু চালের এই পোকা দূর করা যায়। প্রয়োজন কেবল সংরক্ষণের ঠিক উপায় জানা।

১) চালের পরিমাণ যদি বেশি হয়ে থাকে তাহলে চাল প্লাস্টিকের ব্যাগে ভরে রাখুন।

২) চাল সংরক্ষণ করার ক্ষেত্রে সব সময় এয়ার টাইট ফুড কন্টেইনার ব্যবহার করুন। এয়ার টাইট কন্টেইনারে চাল রাখলে চালে পোকা যেমন ধরবে না তেমন চাল স্যাতস্যাতেও হবে না।

৩) চালে পোকা ধরে গেলে সেই পাত্রে কিছু নিমপাতা রেখে দিন। নিমপাতা না পেলে তেজপাতা ও দিতে পারেন। দেখবেন চালের পোকা চলে গেছে। তাছাড়া চালে পোকা ধরা থেকে মুক্তি পেতে চাইলে আগে থেকেও এই পদ্ধতি অবলম্বন করতে পারেন। এতে পোকা ধরার কোনো সুযোগই থাকবে না।

৪) চাল সব সময় ঠাণ্ডা যায়গায় রাখুন, স্যাঁতস্যাঁতে পরিবেশে চালের পাত্র রাখবেন না। চাল ফুরিয়ে গেলে চালের পাত্র পরিষ্কার করে তার পর শুকিয়ে আবার চাল রাখুন।

৫) চালে যদি পোকা লেগে যায়, তবে কৌটো ভর্তি করে চাল ফ্রিজে রেখে দিন। ফ্রিজে ৪ থেকে ৫ দিন রাখার পর দেখবেন চালের সব পোকা মরে গেছে।

৬) অনেকেই চালের পোকা ধরলে রোদে শুকোতে দেন। এতে পোকা মরে যায় ঠিকই, কিন্তু সেই চালে আর ভালো ভাত হয় না। তাই সরাসরি চাল রোদে না রেখে কৌটোসমেত রেখে দিতে পারেন। রোদের তাপে পোকা মরে যাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button