লোন | ঋণ | ঋণ খেলাপি | Loan Defaulter News | Loan News | Loans | All News

ইন্সুরেন্স কি | জীবন বীমা কি? লাইফ ইন্সুরেন্স পরিকল্পনার সুবিধা

Rate this post

জীবন বীমা কি? লাইফ ইন্সুরেন্স পরিকল্পনার সুবিধা- আপনি যদি ভাবছেন জীবন বীমার বা লাইফ ইন্সুরেন্স এর অর্থ কী, আপনার জানা উচিত যে জীবন বীমা পলিসি হল একজন ব্যক্তি এবং একটি বীমা প্রদানকারীর মধ্যে একটি চুক্তি, যাতে বীমা কোম্পানি মাসিক বা বার্ষিক ফি (প্রিমিয়াম নামে পরিচিত) এর বিনিময়ে পলিসিধারীকে আর্থিক সুরক্ষা প্রদান করে। কর্মসংস্থান ব্যাংক লোন পদ্ধতি 2022 – কর্মসংস্থান ব্যাংক লোন পদ্ধতি।

আপনার লাইফ ইন্সুরেন্স কেনার আগে গুরুত্বপূর্ণ, জীবন বীমার সংজ্ঞা, প্রকার, এর সুবিধা এবং বৈশিষ্ট্যগুলি বোঝার। জীবন বীমার সংজ্ঞা অনুসারে, বীমাকারী (বীমা কোম্পানি) পলিসহোল্ডার বা নামযুক্ত মনোনীত ব্যক্তিদের একটি বীমা প্রদান করে, জীবন বীমা পলিসির জন্য প্রিমিয়াম পেমেন্টের বিনিময়ে যদি পলিসিধারক অসময়ে মারা যায় তার জন্য তার পরিবার বা নমিনি নিশ্চিত রাশির

পেয়ে থাকে । চুক্তি উপর ভিত্তি করে, পলিসিধারীর মৃত্যু হলে অথবা, পলিসি পরিপক্ক হলে, বীমা প্রদানকারী ব্যক্তি বা তার পরিবারকে নির্দিষ্ট সময়ের পরে একক পরিমাণ অর্থ প্রদান করে।

জীবন বীমা বা লাইফ ইন্সুরেন্স প্রিমিয়াম কি?

সহজভাবে বলতে গেলে, “জীবন বীমা প্রিমিয়াম” হল আপনার কভারেজের বিনিময়ে আপনি আপনার জীবন বীমা কোম্পানিকে অর্থ প্রদান করেন। জীবন বীমা প্রিমিয়াম নিয়মিত মাসিক/বার্ষিক পেমেন্ট অথবা এককালীন পেমেন্ট হতে পারে। পেমেন্ট (যাকে ডেথ বেনিফিট বলা হয়) হল মেয়াদকালের মধ্যে যদি আপনি অপ্রত্যাশিতভাবে মারা যান তবে জীবন বীমা কোম্পানি আপনার সুবিধাভোগীদের অর্থ প্রদান করবে।

জীবন বীমার বিভিন্ন প্রকার কি কি?

এখন যেহেতু আপনি জীবন বীমার অর্থ এবং জীবন বীমার সংজ্ঞা সম্পর্কে সচেতন, আপনার জীবন বীমা পরিকল্পনার প্রধান প্রকারগুলি জেনে নেওয়া উচিত:

গতানুগতিক (ট্র্যাডিশনাল) জীবন বীমা:

ট্র্যাডিশনাল লাইফ ইন্স্যুরেন্স প্ল্যান লাইফ কভার এবং রিটার্নের ক্ষেত্রে একাধিক সুবিধা প্রদান করে, বীমাকারীদের নিরাপত্তা ও নিরাপত্তা প্রদান করে। এই নীতিগুলি ঝুঁকিমুক্ত বলে বিবেচিত হয়। এর কারণ তারা বীমাকৃত ব্যক্তির মৃত্যুর ক্ষেত্রে বা মেয়াদ শেষে একটি নির্দিষ্ট সুবিধা (কভার অ্যামাউন্ট) প্রদান করে। এই জীবন বীমা পরিকল্পনা তিন ধরনের:

১. টার্ম লাইফ ইন্স্যুরেন্স:

টার্ম লাইফ ইন্স্যুরেন্স প্ল্যানগুলি মূলত ঝুঁকিমুক্ত, কম খরচে এবং সাধারণত সর্বোচ্চ কভারেজ হিসাবে বিবেচিত হয়। এই পরিকল্পনাগুলি একটি নির্দিষ্ট সময়ের জন্য কেনা হয় (যেমন ১০ বছর বা ২০বছর)। এই প্ল্যান বীমাকৃত ব্যক্তির মৃত্যুর ক্ষেত্রে বা মেয়াদ শেষে একটি নির্দিষ্ট পরিশোধ প্রদান করে। টার্ম লাইফ ইন্স্যুরেন্স প্ল্যানগুলি জীবন বীমার প্রকারভেদগুলির সবচেয়ে বিশুদ্ধ রূপ, কারণ সেগুলি কোন সঞ্চয় বা মুনাফার উপাদান ছাড়াই লাইফ কভার প্রদান করে।

২. এনডাউমেন্ট প্ল্যান বা গ্যারান্টিযুক্ত রিটার্ন প্ল্যান:

এন্ডোয়মেন্ট প্ল্যানগুলি গ্যারান্টিযুক্ত রিটার্ন সহ লাইফ কভারের মাধ্যমে আর্থিক সুরক্ষা প্রদান করে। পলিসিধারী যদি পলিসির পরিপক্কতার তারিখ পর্যন্ত বেঁচে থাকেন তাহলে তিনি একবার একগুচ্ছ টাকা পাবেন। এই পরিকল্পনার সাথে লাইফ কভারের পরিমাণ অনেক কম এবং মানুষ সাধারণত এই প্ল্যানগুলি পরিপক্কতার সুবিধার জন্য কিনে থাকে। আপনি যদি বড় ক্রয়ের জন্য সঞ্চয় করেন তবে এই পরিকল্পনাগুলি দুর্দান্ত।

৩. মানি ব্যাক পলিসি:

মানি ব্যাক পলিসিতে, গ্রাহক নির্দিষ্ট সময়ের ব্যবধানে গ্যারান্টিযুক্ত অর্থ প্রদানের জন্য নিশ্চিত পরিমাণের একটি নির্দিষ্ট শতাংশ পান। সংক্ষেপে, মানি ব্যাক প্ল্যান হল তারল্য সহ এন্ডোয়মেন্ট প্ল্যান। এইভাবে, পলিসিধারক স্বল্পমেয়াদী আর্থিক লক্ষ্য অর্জন করতে পারে।

মাকের্ট লিংকড জীবন বীমা (ULIPs):

ইউলিপস (ইউনিট লিঙ্কড ইন্স্যুরেন্স প্ল্যান) ব্যক্তিকে নমনীয়তার সাথে সুরক্ষা এবং সঞ্চয় উভয়ই প্রদান করে। যেহেতু এই পণ্যগুলি শেয়ার মার্কেট সাথে যুক্ত, তাদের ট্র্যাডিশনাল জীবন বীমা পরিকল্পনার চেয়ে ভাল রিটার্ন দেওয়ার সম্ভাবনা থাকে । এখানে উচ্চ রিটার্নের সাথে কম রিটার্নের ঝুঁকি রয়েছে, যা বাজারের কর্মক্ষমতার উপর নির্ভর করবে। পলিসিধারীর ঝুঁকি সহনশীলতার উপর নির্ভর করে, তারা বীমা প্রদানকারীর দেওয়া বিভিন্ন তহবিলে বিনিয়োগ করতে পারে। তারপর বীমা প্রদানকারী সংগৃহীত পরিমাণ বিভিন্ন শেয়ার এবং ইক্যুইটিতে বিনিয়োগ করে।

জীবন বীমা পরিকল্পনার সুবিধাগুলি কী কী?

একবার আপনি জীবন বীমার অর্থ কী তা বোঝার সাথে সাথে বিভিন্ন ধরণের জীবন বীমা পলিসি বুঝতে পারলে, চলুন জেনে নি যে সেরা জীবন বীমা পলিসি পাওয়ার ৪ টি প্রধান সুবিধা রয়েছে এবং তা কি কি ।

১. আর্থিক নিরাপত্তা: জীবন অনির্দেশ্য এবং অনিশ্চয়তায় পূর্ণ হতে পারে। মৃত্যুর মতো দুর্ভাগ্যজনক ঘটনার সম্ভাবনা কমানো কঠিন। এই ধরনের পরিস্থিতিতে, পরিবার স্থির আয়ের অভাব থেকে উদ্ভূত আর্থিক সংকটের মুখোমুখি হয়। জীবনের প্রথম দিকে সেরা জীবন বীমা পলিসিতে বিনিয়োগ করা এই ধরনের ঘটনার সময় নিরাপত্তা কম্বল হিসাবে কাজ করে। জীবন বীমার সংজ্ঞা অনুসারে, বীমা প্রদানকারী মনোনীত বা উপকারভোগীকে পূর্বনির্ধারিত বীমাকৃত অর্থ প্রদান করতে বাধ্য। ফলস্বরূপ, এমনকি পলিসিধারীর অনুপস্থিতিতেও তার পরিবার সুরক্ষিত থাকে।

২. দীর্ঘমেয়াদী সঞ্চয়: যদি কেউ দীর্ঘমেয়াদী বিনিয়োগ করতে চায়, তাহলে জীবন বীমার অর্থ সম্পর্কে চিন্তা করা গুরুত্বপূর্ণ। এই ধরনের বীমা পরিকল্পনাগুলি আপনাকে নিয়মতান্ত্রিক সঞ্চয় করতে এবং একটি কর্পাস তৈরি করতে সাহায্য করে, যা বিভিন্ন কারণে ব্যবহার করা যেতে পারে, যেমন একটি নতুন বাড়ি তৈরি করা, আপনার সন্তানের জন্য মানসম্মত স্কুলে পড়াশোনা করা এবং একটি সন্তানের বিয়ের খরচের জন্য অর্থায়ন করা।

৩. বিনিয়োগের বিকল্প: আপনার আর্থিক প্রেক্ষাপটে জীবন বীমার অর্থ বোঝা আপনাকে দক্ষতার সাথে আপনার বিনিয়োগের পরিকল্পনা করার অনুমতি দেবে। জীবন বীমা প্রদানকারীরা ইউনিট-লিঙ্কড ইনভেস্টমেন্ট প্ল্যান (ইউলিপ) অফার করে, যা মূলত বাজার সংযুক্ত রিটার্ন এবং জীবন বীমার উপর ভিত্তি করে বিনিয়োগের উপকরণ, অর্থাত্ আপনি একক আর্থিক পণ্যের মাধ্যমে দ্বৈত সুবিধা পেতে পারেন। এই বাজার-যুক্ত জীবন বীমা প্লানগুলি পরিপক্কতার সময় উল্লেখযোগ্য লাভ প্রদান করে, অতএব সেগুলি “ইউলিপকে” একটি নির্ভরযোগ্য বিনিয়োগের হাতিয়ারে পরিণত করে।

৪. কর সুবিধা: আয়কর আইনের ধারা 80C এবং 10D এর অধীনে জীবন বীমার উপর আয়কর সুবিধা রয়েছে। সেকশন ৮০C এর অধীনে, আপনি একটি জীবন বীমা পলিসির জন্য প্রিমিয়াম প্রদান করেন যা ₹ ১.৫ লক্ষ পর্যন্ত ছাড়ের যোগ্যতা অর্জন করে, যখন ধারা ১০ (১০ ডি) মেয়াদপূর্তিতে আয়-মুক্ত করে যদি প্রিমিয়াম বীমাকৃত টাকার ১০% -এর বেশি না হয় অথবা বীমা বীমা প্রিমিয়ামের অন্তত ১০ গুণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button