Zakat Calculator BDইসলাম শিক্ষা

যাকাত হিসাব করার নিয়ম ২০২২ – Zakat Calculator BD 2022

যাকাত হিসাব করার নিয়ম ২০২২ - Zakat Calculator BD 2022

Rate this post

যাকাত হিসাব করার নিয়ম

যাকাত হিসাব করার নিয়ম ২০২২, Zakat Calculator BD, যাকাত কাকে বলে, যাকাত কত হিজরীতে ফরজ হয় সামর্থ্য আছে কিন্তু যাকাত দেন না। বলেন নিজের টাকা কেন অপরকে দেব। Zakat Calculator BD 2022, এই সব মানুষকে আল্লাহ তাআলা হাশরের ময়দানে বলবেন তোমার জন্য জান্নাত আছে কিন্তু তুমি সেই জান্নাত তুমি পাবে না কারণ সেই জান্নাতের ট্যাক্স তুমি পৃথিবীতে দিয়ে আসোনি। তাই আপনাদেরকে বলতে চাই গরিবের হোক তাদেরকে দান করুন । যাকাত সম্পর্কে আমরা সবাই জানলেও এর গভীরতা খুব কম মানুষই জানে। আসুন তাহলে জেনে নেই যাকাত দেওয়ার নিয়ম ও যাকাত হিসাব করার নিয়ম।

শবে বরাতের রোজার নিয়ত

যাকাত কাকে বলে?

যাকাতের পরিপূর্ণ অর্থ হল পবিত্রতা। যাকাত এইজন্যই প্রদান করা হয় যাতে আপনার মন পবিত্রতা অর্জন করে, সম্পদের বৃদ্ধি ঘটে এবং সম্পদ পরিষ্কার হয়। যাকাত হিসাব করার নিয়ম ২০২২

যাকাত দেওয়ার নিয়ম মাফিক যারা যাকাত প্রদান করবে না তাদের জন্য রাসূলুল্লাহ্ সা. একটি বাণী ইরশাদ করেন যে ব্যক্তি কে আল্লাহতালা ধন-সম্পদে পরিপূর্ণ করে রেখেছে সে যদি তার নির্দিষ্ট সম্পদের যাকাত না দেয় তাহলে সেই যাকাত হাশরের ময়দানে তাকে বিষধর সাপ হিসেবে কামড়াবে। আর ওই সব বলতে থাকবে আমি তোমার মাল ও তোমার সঞ্চিত সম্পদ । (সহীহ্ বুখারী: ১৪০৩)

যাকাত কত হিজরীতে ফরজ হয়?

যাকাতকে ফরজ করা হয়েছে দ্বিতীয় হিজরী থেকে। কিন্তু ওই যুগেও যাকাত দিতে অনেক মানুষ আগ্রহ বোধ করত না। যাকাত নিয়ে আমাদের প্রিয় নবীর একটি বাণীতে বলেন.

সময় থাকতে তোমরা যাকাত প্রদান করুন তা না হলে এমন একটি দিন আসবে যখন তুমি যাকাত নিয়ে ঘুরে বেড়াবে কিন্তু যাকাত দেওয়ার জন্য মানুষ খুঁজে পাবেনা। তখন মানুষ বলবে কাল পর্যন্ত আমার যাকাতের প্রয়োজন ছিল কিন্তু এখন আমি নিজেই পরিপূর্ণ। (সহীহ্ বুখারী: ১৪১১, সহীহ্ মুসলিম: ১০১১)

যাকাত কাদের উপর ফরজ?

যাকাত দেওয়ার কিছু নিয়ম এবং শর্ত রয়েছে এবং কাদের উপর ফরজ কি কারণে ফরজ সেই সম্পর্কে বিস্তারিত আপনাদেরকে জানতে হবে। তাহলে আসুন জেনে নেই:

১: মুসলমানদের উপর ফরজ:

যাকাত আমাদের ইসলাম ধর্মের তৃতীয় স্তম্ভ। মুসলমান সমাজের জন্য যাকাতকে ফরজ করে দেয়া হয়েছে এবং নির্দিষ্ট সম্পদের মালিক হলেই আপনাকে যাকাত দান করতে হবে।

২: দাসত্বে না থাকা:

আপনি যদি স্বাধীন ব্যক্তি হন অর্থাৎ আপনি যদি কারো দাস না হন তবে আপনার উপর যাকাত ফরজ ।

3: নির্দিষ্ট পরিমাণ সম্পদ থাকা:

কারো উপর তখনই আপনার উপর ফরজ হবে ইসলামিক শরীয়ত অনুযায়ী নির্দিষ্ট পরিমাণ সম্পদ তার কাছে থাকবে। এই সম্পদগুলো হতে পারে টাকা, স্বর্ণ , রৌপ্য, শস্য ও প্রাণী।

4: ঋণ মুক্ত হওয়া:

ঋণগ্রস্ত ব্যক্তির ওপর যাকাত ফরজ হবে না যাকাত ফরয তখনই হবে যখন আপনি আপনার পাওনাদারকে সম্পূর্ণ টাকা বুঝিয়ে দিয়ে ঋণ মুক্ত হয়ে আপনার যাকাত আদায় করবেন। Zakat Calculator BD

গুনাহ থেকে বাঁচার উপায়

যাকাত কখন ফরজ হয়?

যাকাত ফরজ তখনই হয় যখন আপনি মুসলিম , আপনি কারোর দাস নন, আপনার কোন ঋণ নেই, আপনি শরীয়ত মোতাবেক নির্দিষ্ট সম্পদের মালিক হয়েছেন এই কয়টি বিষয় যখন দেখবেন আপনার সাথে মিলে গিয়েছেন তখনই বুঝে যাবেন যাকাত আপনার উপর ফরজ হয়ে গেছে। যাকাত কাকে বলে

নগদ টাকার যাকাতের হিসাব

আপনি যদি নগদ টাকার যাকাতের হিসাব জানতে চান? তবে আমি বলব যে আপনি সঠিক জায়গায় আছেন কারণ আমাদের এখান থেকে আপনি নগদ টাকার যাকাতের হিসাব সম্পর্কে সঠিক ধারণা পাবেন। আপনার উপর যদি যাকাত ফরজ হয়ে থাকে তবে, অবশ্যই আপনাকে যাকাত দিতে হবে। যাকাত কত হিজরীতে ফরজ হয়

Zakat Calculator BD 2022

ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে একটি হচ্ছে জাকাত। ঈমানের পর নামাজ, তার পরই জাকাতের স্থান।

জাকাত স্বাধীন, পূর্ণবয়স্ক এমন মুসলিম নর-নারী আদায় করবে, যার কাছে নিসাব পরিমাণ সম্পদ আছে। তবে এর জন্য শর্ত হলো—
১. সম্পদের ওপর পূর্ণাঙ্গ মালিকানা থাকতে হবে।
২. সম্পদ উত্পাদনক্ষম ও বর্ধনশীল হতে হবে।
৩. নিসাব পরিমাণ সম্পদ থাকতে হবে।
৪. সারা বছরের মৌলিক প্রয়োজন মেটানোর পর অতিরিক্ত সম্পদ থাকলেই শুধু জাকাত ফরজ হবে।
৫. জাকাত ফরজ হওয়ার জন্য ঋণমুক্ত হওয়ার পর নিসাব পরিমাণ সম্পদ থাকতে হবে।
৬. কারো কাছে নিসাব পরিমাণ সম্পদ পূর্ণ এক বছর থাকলেই শুধু ওই সম্পদের ওপর জাকাত দিতে হবে।
জাকাতের নিসাব : ক. সোনা ৭.৫ তোলা=৯৫.৭৪৮ গ্রাম (প্রায়)। খ. রুপা ৫২.৫ তোলা=৬৭০.২৪ গ্রাম (প্রায়)। (আহসানুল ফাতাওয়া : ৪/৩৯৪, আল ফিকহুল ইসলামী : ২/৬৬৯)
দেশি-বিদেশি মুদ্রা ও ব্যাবসায়িক পণ্যের নিসাব নির্ধারণে সোনা-রুপা হলো পরিমাপক। এ ক্ষেত্রে ফকির-মিসকিনদের জন্য যেটি বেশি লাভজনক হবে, সেটিকে পরিমাপক হিসেবে গ্রহণ করাই শরিয়তের নির্দেশ। তাই মুদ্রা ও পণ্যের বেলায় বর্তমানে রুপার নিসাবই পরিমাপক হিসেবে গণ্য হবে। সুতরাং যার কাছে ৫২.৫ তোলা সমমূল্যের দেশি-বিদেশি মুদ্রা বা ব্যাবসায়িক পণ্য মজুদ থাকবে, তার ওপর জাকাত ওয়াজিব হবে।
যে সম্পদের ওপর জাকাত ফরজ, তার ৪০ ভাগের এক ভাগ (২.৫ শতাংশ) জাকাত দেওয়া ফরজ। সম্পদের মূল্য নির্ধারণ করে শতকরা আড়াই টাকা বা হাজারে ২৫ টাকা হারে নগদ অর্থ কিংবা ওই পরিমাণ টাকার কাপড়চোপড় বা অন্য কোনো প্রয়োজনীয় সামগ্রী কিনে দিলেও জাকাত আদায় হবে। (আবু দাউদ, হাদিস : ১৫৭২, সুনানে তিরমিজি, হাদিস : ৬২৩) Zakat Calculator BD 2022
যেসব সম্পদে জাকাত ফরজ : সব ধরনের সম্পদে জাকাত ফরজ হয় না। শুধু সোনা-রুপা, টাকা-পয়সা, পালিত পশু (নির্ধারিত নিয়ম অনুযায়ী) এবং ব্যবসার পণ্যে জাকাত ফরজ হয়।
সোনা-রুপার অলংকার সব সময় বা কালেভদ্রে ব্যবহৃত হোক কিংবা একেবারেই ব্যবহার না করা হোক, সর্বাবস্থায় তার জাকাত দিতে হবে। (আবু দাউদ শরিফ : ১/২৫৫, নাসায়ি, হাদিস : ২২৫৮)
ব্যাংক ব্যালান্স, ফিক্সড ডিপোজিট, বন্ড, শেয়ার সার্টিফিকেট ইত্যাদিও নগদ টাকা-পয়সার মতোই। এসবের ওপরও জাকাত ফরজ।

 

যাকাত হিসাব করার নিয়ম ২০২২
যাকাত হিসাব করার নিয়ম ২০২২

টাকা-পয়সা ব্যবসায় না খাটিয়ে এমনি রেখে দিলেও তাতে জাকাত ফরজ। (আদ্দুররুল মুখতার : ২/২৬৭)

হজের উদ্দেশ্যে কিংবা ঘরবাড়ি নির্মাণ, ছেলে-মেয়ের বিয়েশাদি ইত্যাদি প্রয়োজনের জন্য যে অর্থ সঞ্চয় করা হয়, তাতেও জাকাত দিতে হবে। (মুসান্নাফে ইবনে আবি শায়বা, হাদিস : ১০৩২৫)

দোকানপাটে যা কিছু বিক্রির উদ্দেশ্যে রাখা থাকে, তা বাণিজ্যিক পণ্য। এর মূল্য নিসাব পরিমাণ হলে জাকাত আদায় করা ফরজ। (সুনানে আবু দাউদ : ১/২১৮) Zakat Calculator BD

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button